Advertisement
০৪ মে ২০২৪
Fruits

শীতকালে দেদার ফল খান, তবে সঙ্গে কিছু খাবার খেলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে

কিছু খাবার ফলের সঙ্গে খেলে চলবে না। তাতে ফলের স্বাস্থ্যগুণ তো পাওয়া যাবেই না, সেই সঙ্গে বাড়তি নানা সমস্যা হতে পারে।

symbolic image.

কিছু খাবার ফলের সঙ্গে খাবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:১৯
Share: Save:

সুস্থ থাকতে ফল খাওয়ার বিকল্প হতে পারে না। ফল খাওয়ার অভ্যাসে অনেক কঠিন রোগেরও ঝুঁকি কমে যায়। পুষ্টিবিদ এবং চিকিৎসকেরা তাই ফল খাওয়ার পরামর্শ দেন। ফল মাত্রেই স্বাস্থ্যকর। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি— ফলের স্বাস্থ্যগুণের তালিকা বহু দীর্ঘ। ভিতর থেকে শরীরের যত্ন নিতে নিয়ম করে ফল খাওয়া জরুরি। তবে কিছু খাবার অবশ্য ফলের সঙ্গে খেলে চলবে না। তাতে ফলের স্বাস্থ্যগুণ তো পাওয়া যাবেই না, সেই সঙ্গে বাড়তি নানা সমস্যা হতে পারে।

প্রোটিন সমৃদ্ধ খাবার

শরীরে প্রোটিনের পরিমাণ কমে গেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। তবে ফলের সঙ্গে প্রোটিন আছে এমন খাবার না খাওয়াই শ্রেয়। ফলে থাকা শর্করা প্রোটিনের সঙ্গে শরীরে প্রবেশ করে হজমের গোলমাল বাঁধায়।

দুগ্ধজাত খাবার

টক ফলের সঙ্গে দুগ্ধজাত খাবার না খাওয়াই শ্রেয়। কমলালেবু, আনারস, আমলকির মতো সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে দই, দুধ খাওয়া উচিত নয়। সাইট্রাস জাতীয় ফল আর দুগ্ধজাত খাবারে থাকা প্রোটিন পেটের সমস্যার কারণ হতে পারে।

শর্করাজাতীয় খাবার

আলু, পাউরুটিতে শর্করার পরিমাণ বেশি। এ ধরনের শর্করা আছে এমন খাবারের সঙ্গে নানা ধরনের ফল খেলে সমস্যা হতে পারে। গ্যাস-অম্বল ছাড়াও পেট খারাপ, বুক জ্বালার সমস্যা হওয়াও অসম্ভব নয়।

মেলনজাতীয় ফল

ফলের সঙ্গে আবার কিছু ফল খাওয়া মানে। তরমুজ, খরমুজ বা এই ধরনের কিছু ফল সব সময় শুধু খাওয়াই ভাল। এগুলির সঙ্গে অন্য ফল খেলে হজমের একটা গোলমাল তৈরি হয়। সেই সঙ্গে পেটের নানা সমস্যার কারণও হতে পারে। তাই ফল হলেও খাওয়ার সময় খানিক সতর্ক থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE