Advertisement
০১ মে ২০২৪
Bloating Problem

শীতকাল মানেই যা ইচ্ছা খেতে নেই, অম্বলের ঝুঁকি কমাতে বাদ দিন কয়েকটি খাবার

এমন অনেক খাবার রয়েছে, যেগুলি এমনিতে স্বাস্থ্যকর। কিন্তু শীতকালে খেলে হিতে বিপরীত হতে পারে।

Foods to avoid in winters to stay away from bloating problem.

গ্যাস-অম্বলের ঝুঁকি কমাতে কী খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৯:৪১
Share: Save:

শীতকালে সুস্থ থাকতে কোন খাবারগুলি খাওয়া জরুরি, তা নিয়ে চর্চার শেষ নেই। এমনিতে স্বাস্থ্যকর খাবারের তালিকা কম দীর্ঘ নয়। ফলে শীতের মরসুমে নিজেকে সুস্থ রাখতে খাবারের বিকল্পও কম নয়। কিন্তু শীতের মরসুমে ফিট থাকতে কোন খাবারগুলি থেকে দূরে থাকতে হবে, সেই তালিকাটি জেনে নেওয়াও জরুরি। এমন অনেক খাবার রয়েছে যেগুলি এমনিতে স্বাস্থ্যকর। কিন্তু শীতকালে খেলে হিতে বিপরীত হতে পারে।

প্রক্রিয়াজাত খাবার

খেতে ভাল লাগলেও এই ধরনের খাবার হজম হতে সময় নেয়। তার উপর শীতকালে শরীরচর্চা প্রায় বন্ধ হয়ে যায় বললেই চলে। ফলে শীতে এমন কোনও খাবার খাওয়া উচিত নয়, যা সহজপাচ্য নয়। কিন্তু প্রক্রিয়াজাত খাবার হজম করা সহজ নয়। ফলে হজমের গোলমাল দেখা দিতে পারে। গ্যাস-অম্বল থেকে বাঁচতে এই ধরনের খাবার যত কম খাওয়া যায়, ততই শ্রেয়।

কাঁচা খাবার

স্যালাড খাওয়ার অভ্যাস ভাল। তবে শীতকালে স্যালাড খেতে বারণ করছেন পুষ্টিবিদেরা। সব্জি শরীরের জন্য স্বাস্থ্যকর হলেও শীতকালে কাঁচা খাওয়া ঠিক হবে না। কাঁচা সব্জি দিয়ে তৈরি বাহারি স্যালাড হজমশক্তি বৃদ্ধি করার বদলে পেট ফাঁপার সমস্যা, গ্যাস-অম্বলের জন্ম দেয়।

Foods to avoid in winters to stay away from bloating problem.

ঝুঁকি এড়াতে শীতে মিষ্টি খাওয়ায় রাশ টানা জরুরি। ছবি: সংগৃহীত।

মিষ্টি

শীতকাল হল উৎসবের মরসুম। আর উৎসব মানেই মিষ্টিমুখ। শীতে এমনিতেই ওজন বেড়ে যাওয়ার একটা ঝুঁকি থাকে। তার উপর অত্যধিক হারে মিষ্টি খেলে ওজন হাতের মুঠোয় রাখা সম্ভব নয় কিছুতেই। তা ছাড়া, বেশি মিষ্টি খেলে প্রদাহজনিত সমস্যাও দেখা দিতে পারে। ঝুঁকি এড়াতে শীতে মিষ্টি খাওয়ায় রাশ টানা জরুরি।

দুগ্ধজাত খাবার

শীতে দুগ্ধজাত খাবার খাওয়া অস্বাস্থ্যকর নয়। কিন্তু বিকেলের পর দুগ্ধজাত খাবার খেতে বারণ করছেন পুষ্টিবিদেরা। বিশেষ করে কারও গ্যাস-অম্বলের সমস্যা থাকলে সন্ধ্যার সময়ে এই ধরনের খাবার এড়িয়ে চলা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Bloating Problem Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE