Advertisement
১৯ জুন ২০২৪
Blood Pressure Control

নুন খাওয়া বন্ধ করে দিলে উচ্চ রক্তচাপের ওষুধ না খেলেও চলবে? কী জানাচ্ছে গবেষণা

নুন ছাড়া খাবার খেলে রক্তচাপের মাত্রা আশ্চর্যনজনক ভাবে নিয়ন্ত্রণে চলে আসবে। সাম্প্রতিক একটি গবেষণা তেমনটাই জানাচ্ছে।

Shaking the Salt Habit to Lower High Blood Pressure.

নুন খাওয়া ছাড়লেই কমবে উচ্চ রক্তচাপ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৮:৩৫
Share: Save:

রোজ এক চামচ করে নুন কম খেলে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা অনেক কমে যাবে। এই অভ্যাস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ খাওয়ার সমান। ‘নর্থওয়েস্টার্ন মেডিসিন অ্যান্ড ইউনিভার্সিটি অফ আলবামা’-র গবেষকদের করা একটি গবেষণা তেমনটাই জানাচ্ছে। নুন ছাড়া খাবার খেলে রক্তচাপের মাত্রা আশ্চর্যনজনক ভাবে নিয়ন্ত্রণে চলে আসবে।

কম বয়সি এবং মধ্যবয়সি কয়েক জনকে নিয়ে এই গবেষণা করা হয়েছিল। প্রত্যেকেই উচ্চ রক্তচাপের রোগী। এক মাস তাঁদের একদম অল্প নুন দিয়ে রান্না করা খাবার খাওয়ানো হয়েছিল। ৩০ দিন পর সকলেরই রক্তচাপের মাত্রা এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছিল।

এক চা চামচে ২৩০০ মিলিগ্রাম নুন ধরে। রান্নায় হোক কিংবা পাতে, প্রতি দিন যদি এই পরিমাণ নুন শরীরে প্রবেশ করে, তা হলে রক্তচাপের মাত্রা বিপদসীমা পেরিয়ে যেতে বাধ্য। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, প্রতি দিন ১৫০০ গ্রামের বেশি নুন খাওয়া একেবারেই ঠিক নয়।

Shaking the Salt Habit to Lower High Blood Pressure.

পাতে নুন খাচ্ছেন না মানেই আপনি সুরক্ষিত, এমন ভাবার কোনও কারণ নেই। ছবি: সংগৃহীত।

‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’-র একটি রিপোর্ট বলছে, উচ্চ রক্তচাপের হাত ধরেই হার্ট অ্যাটাক, হার্ট ফেলিয়র এবং হার্টের নানা অসুখের ঝুঁকি বাড়ে। উচ্চ রক্তচাপের মাত্রা ওষুধ খেয়েও অনেক সময়ে নিয়ন্ত্রণে রাখা যায় না। চিকিৎসকেরা জানাচ্ছেন, উচ্চ রক্তচাপের অন্যতম ওষুধ হল নুন খাওয়া বন্ধ করে দেওয়া। নুন যত কম খেতে পারবেন, সুস্থ থাকা তত সম্ভব হবে।

পুষ্টিবিদেরা জানাচ্ছেন, পাতে নুন খাচ্ছেন না মানেই আপনি সুরক্ষিত, এমন ভাবার কোনও কারণ নেই। অনেক খাবারেই নুন থাকে প্রচুর পরিমাণে। বিশেষ করে চিপ্‌স, প্রক্রিয়াজাত খাবার, ভাজাভুজিতে প্রচুর নুন থাকে। উচ্চ রক্তচাপ নিয়ে যাঁরা দীর্ঘ দিন ধরে ভুগছেন, তাঁদের সারা দিনে ৫০০ মিলিগ্রামের বেশি নুন খাওয়া মারাত্মক। তাই ওষুধ খাওয়ার পাশাপাশি নুন খাওয়ায় রাশ টানলেই উচ্চ রক্তচাপ মারাত্মক আকার ধারণ করবে না। এটা নিশ্চিত করে বলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE