Advertisement
০৪ মে ২০২৪
Sweater Care

শীতে উষ্ণতা জোগাবে সোয়েটার, ব্যবহার করার আগে সেগুলির যত্ন নেবেন কী ভাবে?

শীত শেষে শুধু সোয়েটারের যত্ন নিলে চলবে না। শীতের শুরুতে সেগুলি গায়ে তোলার আগেও কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

How to take care of the sweater before use during winter.

সোয়েটার যেন যত্ন পায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

দ্রুত সন্ধ্যা নামছে, ত্বকে টান ধরছে, ঠোঁট ফাটছে আর সকালের দিকে ঠান্ডা লাগছে মানেই শীত চলে এসেছে। এ বার আলমারি থেকে গত বছরের যত্ন করে তুলে রাখা গরম পোশাক নামানোর পালা। সোয়েটার, মাফলার, জ্যাকেটের সঙ্গে আবার নতুন করে বন্ধুত্ব পাতানোর সময় এসেছে। গোটা শীত উষ্ণতায় মুড়িয়ে রাখবে যে পোশাক, ব্যবহারের আগে সেগুলিরও খানিক যত্ন প্রয়োজন। শুধু শীতের শেষে সোয়েটারের যত্ন নিলে চলবে না। শীতের শুরুতে সেগুলি গায়ে তোলার আগেও কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

১) শীতের সঙ্গে শেষ দেখা হয়েছে বছরখানেক আগে। মাঝে পেরিয়ে গিয়েছে অনেকগুলি দিন। আলমারির স্যাঁতসেঁতে অন্ধকারে এত দিন বন্দি ছিল গরমপোশাক। তাই ব্যবহার করার আগে আলমারি থেকে বার করে রোদে দিয়ে নিন প্রথমে। তা হলে পোশাকের গায়ে লেগে থাকা ভ্যাপসা গন্ধ কেটে যাবে।

২) আলমারিতে থাকলেও অনেকেই সোয়েটার পরার আগে কেচে নেন। সে ক্ষেত্রে ভুলেও ঠান্ডা জলে গরম পোশাক কাচবেন না। তা হলে কুঁচকে যেতে পারে। সবচেয়ে ভাল হয় উষ্ণ জলে কেচে নিলে। তবে ডিটারজেন্ট ব্যবহার করলেও পরিমাণ যেন অল্প হয়।

৩) সোয়েটার, উলের পোশাক থেকে রোঁয়া ওঠা স্বাভাবিক। রোঁয়া ওঠা অবস্থায় পরলে অস্বস্তি হতে পারে। তাই আলমারি কিংবা বাক্স থেকে বার করে ব্রাশ দিয়ে ঝেড়ে নিন।

How to take care of the sweater before use during winter.

সোয়েটার, মাফলার, জ্যাকেটের সঙ্গে আবার নতুন করে বন্ধুত্ব পাতানোর সময় এসেছে। ছবি: সংগৃহীত।

৪) কলকাতায় না হলেও শহরতলিতে মাঝেমাঝে লেপ গায়ে দেওয়ার প্রয়োজন পড়ে। লেপের কভার বদলানো বেশ ঝক্কির বলে গোটা শীতকাল আর পালটান না অনেকেই। এই অভ্যাস খারাপ। ১৫ দিন অন্তর লেপের ঢাকা বদলে ফেলা জরুরি।

৫) সোয়েটারের ভ্যাপসা গন্ধ দূর করতে অনেকেই গরম পোশাকগুলিতে খানিক সুগন্ধি মাখিয়ে নেন। তবে সুগন্ধিতে থাকা স্পিরিট উলের পোশাকের ক্ষতি করে। তার চেয়ে খুব গন্ধ বার হলে কয়েকটি ন্যাপথলিন পোশাকের মধ্যে রেখে তুলে রাখুন। গন্ধ কাটলে ব্যবহার করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sweater Winter Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE