Advertisement
২৫ মে ২০২৪
Chilled Beer

গরমে ঠান্ডা বিয়ারের গ্লাসে স্বস্তি খুঁজছেন? সঙ্গে কিছু খাবার খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন

বিয়ারে অ্যালকোহলের পরিমাণ কম। পরিমিত পরিমাণে খেলে অসুবিধা হওয়ার কথা নয়। তবে কিছু খাবার আছে, যেগুলি বিয়ারের সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। সেই খাবারগুলির হদিস রইল।

গরমে স্বস্তি!

গরমে স্বস্তি! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৫:১০
Share: Save:

গরমে কোনও কিছুতেই স্বস্তি পাওয়া যাচ্ছে না। তার উপর ব্যস্ততার বিরাম নেই। বৈশাখের রোদ মাথায় নিয়েই রোজ অফিস যেতে হচ্ছে। সেই সঙ্গে চরম ক্লান্তি তো আছেই। গরমে ক্লান্তি সর্ব ক্ষণ ঘিরে রেখেছে। সারা সপ্তাহের ক্লান্তি দূর করতে ছুটির দিনে অনেকেই চুমুক দেন বিয়ারের গ্লাসে। গরমের দিনে ঠান্ডা বিয়ারের প্রতি ভালবাসা যেন দ্বিগুণ হারে বেড়েছে।মদ্যপান শরীরের পক্ষে ক্ষতিকর। তবে বিয়ারে অ্যালকোহলের পরিমাণ কম। পরিমিত পরিমাণে খেলে অসুবিধা হওয়ার কথা নয়। তবে কিছু খাবার আছে, যেগুলি বিয়ারের সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। সেই খাবারগুলির হদিস রইল।

টকজাতীয় ফল

কমলালেবু, আমলকি এবং অন্যান্য সাইট্রাস জাতীয় ফল কখনও বিয়ারের সঙ্গে খাওয়া ঠিক হবে না। কারণ এই ধরনের ফলে অ্যাসিডের পরিমাণ বেশি। আবার বিয়ারেও অ্যাসিডের উপাদান রয়েছে। ফলে দু’টি একসঙ্গে খেলে অম্বল, বদহজম হতে পারে।

মশলাদার খাবার

বিয়ারের সঙ্গে ভাজাভুজি, মশলাদার খাবার খাওয়ার চল রয়েছে। ঠান্ডা বিয়ারের সঙ্গে ঝাল-ঝাল খাবার খাওয়ার অনুভূতি আলাদা। বেশি তেল-মশলাদার খাবার বিয়ারের সঙ্গে খাওয়ার অভ্যাসে পেটের নানা গোলমাল দেখা দিতে পারে।

চকোলেট

বিয়ারের সঙ্গে চকোলেট খেতে বারণ করছেন পুষ্টিবিদেরা। দু’টি একসঙ্গে খেতে ভাল লাগে ঠিকই। কিন্তু এতে পেটের নানা সমস্যা দেখা যায়। বিশেষ করে যাঁদের গ্যাসের সমস্যা রয়েছে, তাঁরা এই দু’টি খাবার একসঙ্গে খেলে বিপদ হতে পারে।

বাদাম

বিয়ারের সঙ্গে বাদামের আপাতদৃষ্টিতে কোনও বিরোধ নেই। বাদাম এবং বিয়ার খুবই জনপ্রিয় জুটি। কিন্তু যে বাদামগুলিতে নুনের পরিমাণ বেশি, সেগুলি বিয়ারের সঙ্গে না খাওয়াই ভাল। হজমজনিত সমস্যা দেখা দিতে পারে এর ফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beer Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE