Advertisement
১৭ মে ২০২৪
Diabetes

ডায়াবিটিস আছে বলে ফল খান না? কোনগুলি খেলে সমস্যা হওয়ার কথা নয়?

ডায়াবিটিসের মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে এমন কিছু ফল রয়েছে। তবে সব ফল কিন্তু একই রকম নয়। কিছু ফল রয়েছে, যেগুলি আবার ডায়াবিটিসের রোগীরা অনায়াসে খেতে পারেন।

Symbolic Image.

কিছু ফল রয়েছে, যেগুলি ডায়াবিটিসের রোগীরা অনায়াসে খেতে পারেন।  ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৯:২৪
Share: Save:

শরীরের যত্ন নিতে নিয়মিত ফল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসক এবং পুষ্টিবিদ উভয়েই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে ওজন নিয়ন্ত্রণে রাখা— ফলের উপকারিতা বহুমুখী। তবে ডায়াবিটিস থাকায় অনেকেই ফল খেতে চান না। কারণ ফলে রয়েছে প্রাকৃতিক শর্করা। যা ডায়াবিটিসের মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে। তবে সব ফল কিন্তু একই রকম নয়। কিছু ফল রয়েছে, যেগুলি ডায়াবিটিসের রোগীরা অনায়াসে খেতে পারেন।

পেয়ারা

মাঝারি মাপের একটি পেয়ারায় থাকে ৫ গ্রাম চিনি আর ৩ গ্রাম ফাইবার। বেশি পরিমা‌ণ ফাইবার পাওয়ার জন্য খোসা-সহ পেয়ারা খাওয়া জরুরি। শেক বা স্মুদিতে ব্যবহার করা যায় পেয়ারা। শুধুও খাওয়া যায়।

পাকা পেঁপে

একটি বড় টুকরো পেঁপেতে ৬ গ্রাম চিনি থাকে। যেখানে এক টুকরো তরমুজে থাকে ১৭ গ্রাম চিনি। একটি পাকা আমে আবার চিনির পরিমাণ হল ৪৫ গ্রাম। ফলে নিশ্চিন্তেই পাকা পেঁপে খেয়ে ফেলা যায়। তবে রাতে না খেয়ে দুপুরে কিংবা সকালে খেতে পারেন। চাইলে ফলের উপরে ছড়িয়ে নিতে পারেন একটু বিটনুন আর লেবুর রসও।

Symbolic Image.

ডায়াবিটিস থাকায় অনেকেই ফল খেতে চান না। ছবি: সংগৃহীত।

অ্যাভোকাডো

একটি অ্যাভোকাডোতে থাকে ১.৩৩ গ্রাম চিনি। ডায়াবিটিসের রোগীরা চাইলে খেতে পারেন এই ফল। কারণ এতে শর্করার মাত্রা অতি কম। ফলে অ্যাভোকাডো খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE