Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Fruits for Women

সংসার এবং অফিস একা হাতে সামলেও সুস্থ থাকা সম্ভব, শুধু পাতে রাখতে হবে কয়েকটি ফল

সমীক্ষা বলছে, বেশির ভাগ মহিলাই প্রতি দিনের অনিয়মজনিত সমস্যায় ভোগেন। কোন ফলগুলি নিয়ম করে খেলে সুস্থ থাকবে শরীর?

 শরীরের যত্ন নিতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন।

শরীরের যত্ন নিতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৮:৪৬
Share: Save:

ঘর, সংসার, সন্তানের দায়িত্ব তো আছেই, সেই সঙ্গে সামলাতে হয় অফিসও। একা হাতে সামলাতে গিয়ে শরীরে ধকল কম পড়ে না। সংসার এবং কর্মক্ষেত্রের ভারসাম্য বজায় রাখতে গিয়ে শরীর-স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হয় না। সমীক্ষা বলছে, বেশির ভাগ মহিলাই প্রতি দিনের অনিয়মজনিত সমস্যায় ভোগেন। এর ফলে স্থূলতা, থাইরয়েড, মানসিক অবসাদের মতো সমস্যা নিত্যসঙ্গী হয়। শারীরিক নানা জটিলতারও মুখোমুখি হন মহিলারা। পুষ্টিবিদরা জানাচ্ছেন, সুস্থ থাকতে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া জরুরি। কাজ থাকবেই। কিন্তু শরীরের যত্ন নিতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। বিশেষ করে ফল। কারণ ফলের মতো শরীরবান্ধব খাদ্য খুব কম রয়েছে। প্রতি দিন একটি করে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। কোন ফলগুলি নিয়ম করে খেলে সুস্থ থাকবে শরীর?

Advertisement

আপেল

সকালের জলখাবারে বা দুপুরে কাজের ফাঁকে রোজ একটি করে আপেল শরীরের যত্ন নেয়। আপেল ওজন কমায়, হৃদ্‌যন্ত্র ভাল রাখে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে। ‘আমেরিকান অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর সমীক্ষা অনুসারে যে সব মহিলা নিয়মিত আপেল খান, তাঁদের মধ্যে হৃদ্‌রোগের ঝুঁকি কমে প্রায় ১৩ থেকে ২২শতাংশ।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, সুস্থ থাকতে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া জরুরি।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, সুস্থ থাকতে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া জরুরি। ছবি: সংগৃহীত

আমলকি

Advertisement

অনেক মহিলাই আয়রনের অভাবে ভুগে থাকেন। তাঁদের জন্য অপরিহার্য একটি ফল হল আমলকি। ঋতুস্রাবের সময়ে শরীর থেকে অনেক পরিমাণ রক্ত নির্গত হয়। শরীরে পর্যাপ্ত আয়রনের অভাবে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। শরীর আয়রনের ঘাটতি পূরণ করতে রোজ একটি করে আমলকি খাওয়া প্রয়োজন হয়।

বেদানা

স্তন ক্যানসারের কোষের মৃত্যু ঘটায় বেদানা। এ ছাড়াও মেয়েদের মধ্যে আর্থরাইটিস হওয়ার প্রবণতা অনেক বেশি। বেদানা আর্থরাইটিসের সমস্যা কমাতেও সমান ভাবে উপকারী। এ ছাড়াও যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন, প্রতি দিনের খাদ্যতালিকায় তাঁরা নিয়মিত রাখতে পারেন বেদানা। মেদ ঝরবে দ্রুত।

পেয়ারা

ভরপুর প্রোটিনের উৎস হল পেয়ারা। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে হাড়ের যত্ন নেওয়া— সবেতেই প্রোটিনের ভূমিকা অনবদ্য। খাওয়াদাওয়ার অনিয়মে অনেক সময় শরীরের ঘাটতি পড়ে প্রয়োজনীয় প্রোটিনের। আর এই উপাদানের অভাব মারাত্মক কিছু শারীরিক সমস্যার জন্ম দেয়। এ ছাড়াও পেয়ারায় আছে ২.৬ গ্রাম প্রোটিন। সেই সঙ্গে ভরপুর পরিমাণে রয়েছে ভিটামিন সি। রোজ একটি করে পেয়ারা খেতে পারেন। সুস্থ থাকবে শরীর।

কলা

এই ফলে পটাশিয়ামের পরিমাণ অনেক। ফলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কলা খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসক এবং পুষ্টিবিদ। তা ছাড়া কলা খেলে শরীর ভিতর থেকে চনমনে থাকে। ক্লান্তি দূর হয়। সারা দিন পরিশ্রম করেও বাড়ি ফিরে চাঙ্গা থাকতে অফিসের টিফিনে থাকুক কলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.