Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Uric Acid

শীতকালে বাড়ে ইউরিক অ্যাসিডের সমস্যা, সুস্থ থাকতে এই মরসুমে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

শীতকালে ইউরিক অ্যাসিডের ব্যথায় কাতর হয়ে পড়েন অনেকেই। এই ব্যথা নিয়ন্ত্রণে রাখতে এড়িয়ে চলতে হবে কয়েকটি খাবার। সেগুলি কী কী?

ব্যস্ততাময় জীবন, পরিবর্তিত খাদ্যাভ্যাস যে সব অসুখকে আরও বড় আকারে ডেকে আনছে।

ব্যস্ততাময় জীবন, পরিবর্তিত খাদ্যাভ্যাস যে সব অসুখকে আরও বড় আকারে ডেকে আনছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৬:০২
Share: Save:

প্রয়োজনের অতিরিক্ত প্রোটিনজাতীয় খাবার খেলে রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়ে। পায়ের আঙুলে ব্যথা, গোড়ালিতে ব্যথা কিংবা অস্থিসন্ধি ফুলে গিয়ে অসহ্যকর যন্ত্রণা— এই ধরনের শারীরিক অসুস্থতা রোজের জীবনে লেগেই থাকে। ব্যস্ততাময় জীবন, পরিবর্তিত খাদ্যাভ্যাস যে সব অসুখকে আরও বড় আকারে ডেকে আনছে। তার মধ্যে অন্যতম রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়া।

Advertisement

শরীরে ইউরিক অ্যাসিড বাড়লে বার বার প্রস্রাব পাওয়ার সমস্যা দেখা দেয়। কারণ কি়ডনি চায় শরীরে থাকা অতিরিক্ত ইউরিক অ্যাসিডকে বার করে দিতে। ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়লে প্রস্রাবের সময় অনেকেরই জ্বালা করে। এর ফলে কিডনিতে পাথরও হতে পারে। শরীরে এমন কোনও উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এই ইউরিক অ্যাসিডের সমস্যা বেশি দেখা যায় শীতে। এই মরসুমে ইউরিক অ্যাসিডের ব্যথায় কাতর হয়ে পড়েন অনেকেই। শীতকালে ইউরিক অ্যাসিডের ব্যথা নিয়ন্ত্রণে রাখতে এড়িয়ে চলতে হবে কয়েকটি খাবার। সেগুলি কী কী?

ইউরিক অ্যাসি়ড থাকলে এমনিতেই মদ্যপান এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসক।

ইউরিক অ্যাসি়ড থাকলে এমনিতেই মদ্যপান এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসক। প্রতীকী ছবি।

অ্যালকোহলজাতীয় পানীয়

ইউরিক অ্যাসি়ড থাকলে এমনিতেই মদ্যপান এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসক। শীতকালে এই নিষেধাজ্ঞা আরও কঠোর হয়। কারণ শীতে প্রতিরোধ ক্ষমতা এমনিতেই অনেক কম থাকে। ইউরিক অ্যাসিড থাকলে বেশ কিছু খাওয়াদাওয়ার উপরে বিধিনিষেধ থাকে। তার মধ্যে অন্যতম এই ধরনের পানীয়।

Advertisement

ফ্যাটজাতীয় খাবার

স্যাচুরেটেড ফ্যাট রয়েছে, এমন খাবার এড়িয়ে চলুন। তা হলে ব্যথা আরও দ্বিগুণ হারে বাড়তে পারে। ইউরিক অ্যাসিডে সুস্থ থাকতে পাঁঠার মাংস, উচ্চ ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার পাতে রাখবেন না।

প্রোটিনজাতীয় খাবার

প্রতি দিনের খাদ্যতালিকায় প্রোটিনের পরিমাণ কমান। সামুদ্রিক মাছ, মুরগির মাংসের বদলে পাতে বেশি করে রাখুন ফল, সবুজ শাকসব্জি। নিয়ন্ত্রণে থাকবে ইউরিক অ্যাসিডের মাত্রা।

টকজাতীয় খাবার

অনেকেই হয়তো জানেন না, তেঁতুল, টম্যাটো কিংবা টকজাতীয় কোনও ফল বাড়িয়ে দিতে পারে ইউরিক অ্যাসিডের সমস্যা। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল স্বাস্থ্যকর হলেও ইউরিক অ্যাসিডের সমস্যায় ভোগা রোগীদের জন্য উপকারী নয়। প্রতি ১০০ গ্রাম তেঁতুলে ফ্রুকটোজের পরিমাণ রয়েছে ১২.৩১ গ্রাম। যা ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.