Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pregnancy Diet

অন্তঃসত্ত্বা অবস্থায় নিয়মিত ফল খাচ্ছেন? বিপদের ঝুঁকি এড়াতে কোন ৩টি ফল এড়িয়ে চলবেন?

চিকিৎসকরা জানাচ্ছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় ফল খাওয়ার ক্ষেত্রেও কিছু সতর্কতা মেনে চলা জরুরি। কয়েকটি ফল রয়েছে যেগুলি অন্তঃসত্ত্বা অবস্থায় খেলে সমস্যা হতে পারে।

Symbolic Image.

কয়েকটি ফল রয়েছে যেগুলি অন্তঃসত্ত্বা অবস্থায় খেলে সমস্যা হতে পারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ২০:১৮
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় স্বাস্থ্যকর খাবার খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। স্বাস্থ্যকর খাবারের মধ্যে ফল অন্যতম। গর্ভস্থ শিশু এবং হবু মায়ের শরীরের যত্নে ফলের ভূমিকা অনবদ্য। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় ফল খাওয়ার ক্ষেত্রেও কিছু সতর্কতা মেনে চলা জরুরি। কয়েকটি ফল রয়েছে যেগুলি অন্তঃসত্ত্বা অবস্থায় খেলে সমস্যা হতে পারে।

পেঁপে

পেঁপের মধ্যে থাকে ল্যাটেক্স। অন্তঃসত্ত্বা অবস্থায় অত্যধিক পেঁপে খেলে অনিচ্ছাকৃত গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। প্যাপেইন উৎসেচক-যুক্ত খাবার তৃতীয় সপ্তাহে এড়িয়ে চলাই ভাল। তবে পাকা পেঁপে খেতে পারেন। এর ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট অন্তঃসত্ত্বাকালীন সময়ে অম্বল ও কোষ্ঠকাঠিন্য রুখতে সাহায্য করে।

আনারস

আনারসের মধ্যে থাকে ব্রোমেলিন, ফলে সময়ের আগেই গর্ভযন্ত্রণা হওয়ার একটা আশঙ্কা থাকে। অন্তঃসত্ত্বা অবস্থার প্রথম সপ্তাহে অবশ্যই আনারস থেকে দূরে থাকুন। সন্তান জন্ম দেওয়ার আগে আনারস খেতে বারণ করেন চিকিৎসকরা।

আঙুর

অন্তঃসত্ত্বা অবস্থায় আঙুর খাওয়া যায় কি না, তা নিয়ে একটা মতবিরোধ আছে। অনেক চিকিৎসক বলেন অন্তঃসত্ত্বা অবস্থায় আঙুর এড়িয়ে চলা উচিত, আবার অনেকে বলেন এই সময় আঙুর খাওয়া যেতে পারে। আঙুর গাছে সহজে পোকা ধরার কারণে প্রচুর পরিমাণ ‘পেস্টিসাইট’ নামক রাসায়নিক ব্যবহার করা হয়। হবু মা ও গর্ভস্থ শিশুর ক্ষতি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Diet Fruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE