Advertisement
০৮ মে ২০২৪
Weight Loss Medicine

এক ওষুধেই জব্দ হবে মেদ, ডায়েট ও শরীরচর্চা ছাড়াই কমবে ভুঁড়ি!

সম্প্রতি এক দল গবেষক এমন একটি ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছেন, যা নিশ্চিত ভাবে আপনার ওজন কমাবে, শুধু তা-ই নয়, আপনার ওজন বাড়তেও দেবে না। কোথায় হচ্ছে এমন গবেষণা?

symbolic image of weight loss

সামান্য মেদসঞ্চয় এবং শরীর ফুলেফেঁপে ওঠার মধ্যে পার্থক্য রয়েছে। প্রতীকী ছবি।

শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৩:৩৪
Share: Save:

অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, কর্মব্যস্ততার জন্য শরীরচর্চার জন্য সময় বার করতে না পারার কারণে স্থূলতার সমস্যা এখন ঘরে ঘরে। এই একটি রোগ সঙ্গে করে নিয়ে আনে আরও হাজারটা রোগ। একদম ছিপছিপে চেহারা অনেকেরই না পসন্দ! কিন্তু সামান্য মেদসঞ্চয় এবং শরীর ফুলেফেঁপে ওঠার মধ্যে পার্থক্য রয়েছে। এতে যেমন কাজকর্মে সমস্যা হয়, শরীরে নানা রকম রোগও বাসা বাঁধে। আবার আত্মবিশ্বাসেও চিড় খায়। হৃদ্‌রোগ, ডায়াবিটিস এবং অস্থিসন্ধির সমস্যা সবচেয়ে বেশি দেখা যায় মোটা হলে। এমনকি, একাধিক গবেষণায় হদিস মিলেছে, ক্যানসারের সঙ্গেও সম্পর্ক রয়েছে স্থূলতার।

ওজন কমানোর জন্য অনেক রকম সাপ্লিমেন্ট পাওয়া যায় বটে। কিন্তু কোনও সাপ্লিমেন্টই ১০০ শতংশ নিশ্চিত করে আপনার ওজন কমিয়ে দেবে এমন দাবি করতে পারে না। ডায়েটের সঙ্গে সেই সাপ্লিমেন্টগুলি নিলে তবে কাজ হয়। সম্প্রতি এক দল গবেষক এমন একটি ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছেন, যা নিশ্চিত ভাবে আপনার ওজন কমাবে, শুধু তা-ই নয়, আপনার ওজন বাড়তেও দেবে না। সান আন্তোনিওর ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ সায়েন্স সেন্টারের বিজ্ঞানীরা সিপিএসিসি নামক এমনই এক ওষুধ আবিষ্কার করেছেন। আপাতত ইঁদুরের উপর সেই ওষুধের প্রয়োগপর্ব চলছে।

symbolic image of weight loss

ওজন কমানোর জন্য অনেক রকম সাপ্লিমেন্ট পাওয়া যায় বটে। ছবি: সংগৃহীত।

মেডিসিনের অধ্যাপক মাদেশ মুনিস্বামীর নেতৃত্বে, গবেষকরা যে ওষুধ আবিষ্কার করেছেন, তা মূলত চিনি ও ফ্যাট জাতীয় খাবার থেকে ওজন বেড়ে যাওয়ার সমস্যা রুখতে কাজে আসবে। সুতরাং যাঁরা মিষ্টি খেতে ভালবাসেন, তাঁরা এ বার মোটা হওয়ার চিন্তা ছাড়াই মিষ্টি খেতে পারবেন, এমনই দাবি করছেন গবেষকরা।

ন্যশনাল ইনস্টিউট অফ হেলথ-এর রিপোর্ট অনুযায়ী আমেরিকার প্রতি তিন জনের মধ্যে এক জন স্থূলতার সমস্যায় আক্রান্ত। গবেষকদের মতে অনেকে ডায়েট শুরু করে ওজন ঝরিয়ে ফেলেন বটে, তবে সেই ওজন ধরে রাখা সম্ভব হয় না। খাওয়াদাওয়া শুরু করলেই আবার ওজন বেড়ে যায়। এই নতুন ওষুধ সেই সমস্যা দূর করতে পারবে।

এর আগেও এক দল বিজ্ঞানী এই প্রকার ওষুধ নিয়ে গবেষণা শুরু করেছিলেন। তবে সেই ওষুধের একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। তবে সিপিএসিসি ওষুধে বিজ্ঞানীরা আপাতত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া খুঁজে পাননি। তবে আরও গবেষণার প্রয়োজন আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss medicine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE