২৭ এপ্রিল ২০২৪
Garlic health benefits

শীতের শুরুতেই গলাব্যথা, সর্দিতে নাজেহাল? হেঁশেলে এই উপাদান রাখলেই শীতে থাকবেন তরতাজা!

ঋতু পরিবর্তনের সঙ্গে খাওয়া-দাওয়াতেও আনতে হবে কিছু বাড়তি সতর্কতা। শীতকালীন ডায়েটে কোন আনাজ না রাখলেই নয়?

শুধু স্বাদের জন্য নয়, শরীর সুস্থ রাখতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকরণ হল রসুন।

শুধু স্বাদের জন্য নয়, শরীর সুস্থ রাখতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকরণ হল রসুন। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৮:১৯
Share: Save:

শীত এখন দোরগোড়ায়। সূর্য ডোবার পরেই একটা অদ্ভুত শীতল আবরণে ঢাকা পড়ছে চারপাশ। মনকেমন বাড়ছে গরমাগরম রুটি আর নলেন গুড়ের জন্য। হট চকোলেট, স্যুপ, কফির মতো পদের গুরুত্বই যেন কয়েক গুণ বেড়ে যায় এই সময়ে। আয়েশ করে খাওয়াদাওয়ার পাশাপাশি সর্দি-কাশির প্রবণতাও বাড়ে শীতকালে। যার জন্যে অনেক সময়ে চিকিৎসকদের মতামত অনুযায়ী ঋতু পরিবর্তনের সঙ্গে খাওয়া-দাওয়াতেও আনতে হবে কিছু বাড়তি সতর্কতা। শীতকালে কিছু কিছু জিনিস রান্নায় ব্যবহার করা সব সময়েই খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। তার মধ্যে অন্যতম হল রসুন।

রান্নায় হামেশাই ব্যবহৃত হয় রসুন। কিন্তু শুধু স্বাদের জন্য নয়, শরীর সুস্থ রাখতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকরণ হল রসুন। এতে অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা অনেক বেশি। এর সঙ্গে থাকে ভিটামিন বি এবং সি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, আয়রন। শীতকালে রান্নায় রসুন ব্যবহার করলে নানা ভাবে উপকার পেতে পারেন।

সর্দি-কাশিতে উপশম: শীতকালে গলা ব্যথা, সর্দি-কাশি লেগেই থাকে। এই সব সমস্যা থেকে রেহাই দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে রসুন। এ ছাড়া সাইনাসের সমস্যা, জ্বর, ফ্লু সারানোর জন্য চিকিৎসকরা অনেক সময়েই রসুন খাওয়ার পরামর্শ দেন।

ওজন কমাতেও কাজে আসে: শীতকালে আলসেমির কারণে ওজনের দিকে নজর রাখা একটু কঠিন। এ ক্ষেত্রে আপনাকে চিন্তামুক্ত করতে পারে রসুন। অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রা অনেক বেশি থাকায় বিপাকের ক্ষেত্রে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে রসুন। ওজন কমানোর জন্য রোজ সকালে কাঁচা রসুন আর মধু খেতেই পারেন।

রসুনের অ্যান্টিবায়োটিক গুণাগুণ সংক্রমণ ঠেকিয়ে রাখে।

রসুনের অ্যান্টিবায়োটিক গুণাগুণ সংক্রমণ ঠেকিয়ে রাখে। ছবি: শাটারস্টক।

ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখে: রসুন শ্বাসপ্রশ্বাসের সুবিধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময়েই শীতকালে সর্দির জন্য বা অতিরিক্ত ঠান্ডা লাগার ফলে ফুসফুসের কর্মক্ষমতা কমে যায়। সেই সময়ে রসুন নিয়মিত খেলে ফুসফুসের জন্য তা খুবই উপকারী হতে পারে। বিপুল পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকার ফলে কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে রসুন।

ত্বকের যত্নে: শীতে ত্বক ও চুল রুক্ষ দেখায়। খাবার পাতে নিয়মিত রসুন রাখলে কিন্তু ত্বক ও চুল, দুই-ই ভাল থাকে। শীতকালে ত্বকে সংক্রমণের ঝুঁকিও বাড়ে। রসুনের অ্যান্টিবায়োটিক গুণাগুণ সংক্রমণ ঠেকিয়ে রাখে।

হাড়ের স্বাস্থ্যের জন্য: শীতকালে বাতের ব্যথা বাড়ে। গাঁটে গাঁটে শুরু হয় যন্ত্রণা। মহিলাদের ক্ষেত্রে এস্ট্রোজেন হরমোনের মাত্রা বাড়িয়ে হাড় ক্ষয়ে যাওয়ার প্রবণতা কমাতে পারে রসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE