Advertisement
১৫ জুলাই ২০২৪
Carom Seeds Water

৩ কারণ: শীতে খালি পেটে জোয়ান ভেজানো জল খেলে সুস্থ থাকবে শরীর, বদলে যাবে জীবন

জোয়ানের উপকারিতা যে শুধু হজমজনিত সমস্যা সমাধানেই সীমাবব্ধ আছে, তা কিন্তু নয়। নিয়ম করে যদি খেতে পারেন জোয়ান ভেজানো জল, তাহলে বিভিন্ন উপকার পেতে পারেন। সেগুলি কী?

symbolic image.

খালি পেটে জোয়ানের জল খেলেই শরীর থাকবে সুস্থ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৬:২৪
Share: Save:

গ্যাসের ওষুধ যতই মজুত থাক, বাঙালির বাড়িতে জোয়ান ভরা কৌটো অত্যন্ত পরিচিত একটি জিনিস। বাড়িতেই ভরপেট খেয়ে কিংবা বিয়েবাড়ির ভূরিভোজ— এক মুঠো জোয়ান মুখে পুরলে নিমেষে স্বস্তি পাওয়া যায়। হজমের গোলমাল ঠেকাতে জোয়ানের জুড়ি মেলা ভার, এ কথা হলফ করে বলা যায়। তবে জোয়ানের উপকারিতা যে শুধু হজমজনিত সমস্যা সমাধানেই সীমাবব্ধ আছে, তা কিন্তু নয়। নিয়ম করে যদি খেতে পারেন জোয়ান ভেজানো জল, তাহলে বিভিন্ন উপকার পেতে পারেন। সেগুলি কী?

ওজন কমাতে

বিপাক হার বৃদ্ধি করতে ফাইবার সমৃদ্ধ জোয়ান দারুণ উপকারী। ফলে শরীরের জমে থাক ফ্যাট ঝরে যায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন জোয়ানের উপর। রাতে জলে জোয়ান মিশিয়ে রেখে দিলে ভাল। পরের দিন সকালে খালি পেটে জোয়ানের জল খাওয়ার অভ্যাস শুরু করলে সুফল মিলবে।

পেটের গোলমাল ঠেকাতে

পেট ফাঁপা থেকে বদহজম— পেটের যে কোনও সমস্যায় ঘরোয়া টোটকা হিসাবে জোয়ান ব্যবহার করা যায়। গ্যাস-অম্বল তো বটেই, বমি বমি ভাব, পেটে ব্যথার সমস্যা দূর করতেও ফাইবার এবং ল্যাক্সাটাইভস সমৃদ্ধ জোয়ান সহায়ক হতে পারে।

বাতের ব্যথা দূর করতে

এখন কমবেশি অনেকেই বাতের ব্যথার সমস্যায় ভুগে থাকেন। ওষুধ খেয়েও সুফল পাওয়া যায় না। এ ক্ষেত্রে একটি ঘরোয়া উপায় কাজে আসতে পারে। ব্যথা দূর করতে খাওয়া যেতে পারে জোয়ানের জল। বুকে জমে থাকা শ্লেষ্মা দূর করতেও দারুণ কার্যকরী জোয়ান। আবার হাঁটু, কোমর বা গাঁটের ব্যথা চটজলদি মুক্তি পেতে ভরসা রাখতে পারেন জোয়ানের তেলে। এই তেল দিয়ে মালিশ করলে উপকার মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajwain water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE