Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Clay Pot

Clay Pot Drinking Water: মাটির পাত্র থেকে জল খেলে মিলতে পারে কী কী উপকার

এক সময় মাটির কলসি থেকে জল খাওয়া অতি সাধারণ একটি বিষয় ছিল। বর্তমানে সেই প্রচলন কিছুটা কমে এসেছে।

মাটির কলসি থেকে জল পান করার উপকার

মাটির কলসি থেকে জল পান করার উপকার ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৬:০০
Share: Save:

নগর সভ্যতার প্রসারের সঙ্গে সঙ্গে কমে এসেছে মাটির হাঁড়ি কিংবা কলসি থেকে জল পান করার অভ্যাস। কিন্তু বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, প্রাচীন এই পদ্ধতিতে জল পানের সুফল এক নয়, একাধিক। বিশেষ করে গরমকালে এই মাটির পাত্রে জল রাখলে জল যেমন ঠান্ডা থাকে, তেমনই উপকৃত হয় শরীরও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

জল ঠান্ডা রাখা

মাটির পাত্রে অসংখ্য আনুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে অল্প পরিমাণ জল চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্পীভূত হয়। জল বাষ্পীভূত হওয়ার সময় কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে ঠান্ডা থাকে পাত্র।

২। অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা

পৌষ্টিকতন্ত্রে খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড উৎপন্ন হয়। মাটির পাত্রে জল রাখলে জলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায় জলে। ফলে এই জল খেলে পেটের বিভিন্ন প্রকার অ্যাসিড কিছুটা প্রশমিত হয়, অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় থাকে।

খনিজ পদার্থ সরবরাহ

মাটির পাত্রে জল রাখলে জলে মেশে হরেক রকমের খনিজ পদার্থ, ফলে দেহে প্রয়োজনীয় খনিজ উপাদানগুলির অভাব হয় না। ভাল থাকে বিপাক প্রক্রিয়াও।

তবে মনে রাখতে হবে, সবার স্বাস্থ্য সমান নয়। তাই মাটির পাত্র থেকে জল খেলে যদি কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়, তবে অবিলম্বে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clay Pot Benefits water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE