Advertisement
০৫ মে ২০২৪
Winter Health Tips

ওজন কমানো থেকে লিভারের যত্ন, শীতের কোন অপছন্দের সব্জি সঞ্জীবনীর মতো কাজ করে

শীতকালে মরসুমি সব্জির অভাব নেই। সব্জি মাত্রেই স্বাস্থ্যকর। তবে শীতকালীন একটি সব্জি শরীরের খেয়াল রাখতে বিশেষ ভাবে সক্ষম। রইল তার হদিস।

symbolic image.

শীতে শরীর সুস্থ রাখবে বিশেষ এক সব্জি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৬:৩৫
Share: Save:

বাঙালি হেঁশেলে মুলোর তেমন জনপ্রিয়তা নেই। মুলোর নাম শুনে নাক সিঁটকান অনেকেই। মুলোর গন্ধ অনেকেরই অপছন্দের। তাই বলে মুলোর যে কোনও গুণ নেই, তা কিন্তু নয়। বরং, শীতকালীন অন্যান্য সব্জির থেকে মুলো অনেক বেশি উপকারী। ফলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়ামে সমৃদ্ধ মুলো স্বাস্থ্যকর খাবার। এ ছাড়াও মুলোতে আছে ‘অ্যান্থোসায়ানিন’ নামক যৌগ। হৃদ্‌রোগ দূরে রাখতে মুলোর জুড়ি মেলা ভার। মুলো খেলে আর কী কী উপকার পেতে পারেন?

লিভারের যত্ন নিতে

মুলো হল অ্যান্টিঅক্সিড্যান্টের সমৃদ্ধ উৎস। এ ছাড়া মুলোতে রয়েছে ভিটামিন সি। মুলো অক্সিডেটিভ স্ট্রেস হরমোন ক্ষরণে রাশ টানে। সেই সঙ্গে শরীর থেকে যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতেও মুলোর জুড়ি মেলা ভার। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, মুলো লিভার সুরক্ষিত রাখে। লিভার সংক্রান্ত যে কোনও সমস্যায় মুলো ওষুধের মতো কাজ করে।

ওজন ধরে রাখে

ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ নয়। তবে মুলো কিন্তু এই কাজটি করতে বেশ পারঙ্গম। মুলোয় রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, যা ওজন কমাতে সাহায্য করে। মুলোয় ক্যালোরির পরিমাণও কম। ফলে মুলো ওজন সহজে বাড়তে দেয় না।

শরীর আর্দ্র রাখতে

মুলোয় জলের ভাগ যথেষ্ট বেশি। ফলে, তা শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে। শরীরে জলের পরিমাণ পর্যাপ্ত থাকলে ভাল থাকে লিভার, কিডনিও। ফলে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে মুলো সত্যিই অত্যন্ত উপকারী। শীতে জল খাওয়ার পরিমাণ অনেকটাই কমে যায়। সে দিক থেকে দেখলে, মুলো কিন্তু জলের ঘাটতি পূরণ করতে পারে।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

মুলোয় রয়েছে ফাইবার, ভিটামিন, মিনারেলসের মতো স্বাস্থ্যকর উপাদান। প্রতিটি উপাদান ভিতর থেকে শরীরের যত্ন নেয়। শীতে সংক্রমণজনিত রোগের ঝুঁকি বেশি থাকে। ফলে প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন। রোগের সঙ্গে লড়াই করতে ভরসা হতে পারে মুলো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE