Advertisement
০২ মে ২০২৪
Health

Health Benefits of Stale Rice: আগের রাতের বেঁচে যাওয়া রুটি ফেলে দেন? এর স্বাস্থ্যগুণ জেনে নেওয়া জরুরি

গ্যাস-অম্বলের ভয়ে বাসি রুটি খান না? জানেন এর কতগুণ?

বাসি রুটি কিন্তু অত্যন্ত উপকারী।

বাসি রুটি কিন্তু অত্যন্ত উপকারী। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ২০:৪৪
Share: Save:

অনেক সময়েই রাতে তৈরি করা রুটি, পরের দিন সকালে একটি বা দু’টি থেকে যায়। রুটি হোক বা ভাত— বাসি কোনও খাবার খাওয়ার আগে অনেকেই দু’বার ভাবেন। আসলে অনেকেরই জানা নেই, বাসি রুটি কিন্তু অত্যন্ত উপকারী। পুষ্টিবিদরা বলছেন, বাসি রুটি খেলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা তো নেই-ই, বরং তা যত্ন নেয় শরীরের।

বাসি রুটি কী ভাবে যত্ন নেয় শরীরের?

১) আজকাল উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষ। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দৈনন্দিন জীবন মেনে চলতে হয় প্রচুর বিধি-নিষেধ। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধও খেতে হয়। তবে ঘরোয়া উপায়ে রক্তচাপ কমাতে দুধের সঙ্গে খেতে পারেন বাসি রুটি। এতে শরীরে নুনের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

২) বাসি রুটিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে ফাইবার দারুণ কাজ করে। ফলে খিদে কম পায়। বার বার খাবার খাওয়ার প্রবণতাও হ্রাস পায়। ওজনও নিয়ন্ত্রণে থাকে।

৩) বাসি রুটির মধ্যে থাকা ম্যাগনেশিয়াম ও ভিটামিন হাঁপানির সমস্যার মহৌষধি। অ্যাজমার সমস্যা থাকলেও ভরসা রাখতে পারেন বাসি রুটিতে।

৪) বাসি রুটি খেলে শুধু যে উচ্চ রক্তচাপের সমস্যা কমে, এমন নয়। হ্রাস পায় স্ট্রোকের ঝুঁকিও। রুটি শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Stale Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE