Advertisement
২৩ জুন ২০২৪
Healthiest Milk

রোজ প্যাকেটের দুধ খাচ্ছেন, তবু হাড়ের ব্যথা কমছে না! ৩ উপকারী বিকল্পের সন্ধান রইল

অনেকেই বিভিন্ন সংস্থার প্যাকেটের দুধ কেনেন। তাতে শুধু দুধ খাওয়াই সার হয়। বিশেষ কোনও লাভ হয় না। তা হলে উপায়? প্যাকেটজাত দুধের বদলে বেছে নিতে পারেন বেশ কিছু বিকল্প। রইল তার সন্ধান।

Healthiest milk options for you

হাড় সুস্থ রাখবে কোন দুধ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৭:৪৩
Share: Save:

সুস্থ থাকতে দুধ খাওয়ার জুড়ি মেলা ভার। দুধে থাকা পুষ্টিগুণ শরীরের যত্ন নেয়। হাড় এবং দাঁত মজবুত করে। দুধের স্বাস্থ্যগুণের তালিকা বেশ দীর্ঘ। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও দুধের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সেই জন্য করোনার সময়ে পু্ষ্টিবিদ এবং চিকিৎসকেরা দুধ খাওয়ার পরামর্শ দিতেন।

রোজ যদি দুধ খাওয়া যায়, তা হলে অনেক রোগবালাই থেকেও দূরে থাকা যায়। বিশেষ করে বাড়ন্ত বয়সে দুধ খাওয়ার কোনও বিকল্প নেই। শিশুর শারীরিক গঠনেও দুধের সাহায্য প্রয়োজন। কিন্তু দুধেরও তো ভালমন্দ রয়েছে। অনেকেই বিভিন্ন সংস্থার প্যাকেট-দুধ কেনেন। কিন্তু তাতে নিয়মমাফিক দুধ খাওয়া হলেও, শরীর সঠিক পুষ্টিগুণ পায় না। শুধু দুধ খাওয়াই সার হয়। বিশেষ কোনও লাভ হয় না। তা হলে উপায়? প্যাকেটজাত দুধের বদলে বেছে নিতে পারেন বেশ কিছু বিকল্প। রইল তার সন্ধান।

গরুর দুধ

সদ্যোজাত শিশু থেকে বৃদ্ধ— নির্ভয়ে গরুর দুধ খেতে পারে‌ন যেকোনও বয়সে। গরুর দুধের মতো উপকারী খাবার খুব কমই আছে। এক কাপ গরুর দুধে থাকে ৮ গ্রাম মতো প্রোটিন। এ ছাড়াও এতে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি, পটাশিয়ামের মতো উপাদান। যা একই সঙ্গে বিপাক হার বাড়িয়ে তোলে। দৃষ্টিশক্তি উন্নত করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

কাঠবাদাম দুধ

এও এক স্বাস্থ্যকর পানীয়। প্রোটিন, ক্যালশিয়াম, ভিটামিন সহ আরও অনেক উপাদান আছে এই দুধে। অনেকেই আছেন যাঁরা, ‘ল্যাকটোজ় ইনটলারেন্ট’। তেমন হলে এই দুধে কোনও সমস্যা হওয়ার কথা নয়। এর স্বাদ যেমন লা জবাব, তেমনি স্বাস্থ্যগুণের দিক থেকেও এর জুড়ি মেলা ভার। ওজন কমানো থেকে হৃদ্‌যন্ত্র সুস্থ রাখা, এমনকি হাড় মজবুত করতেও কাঠবাদামের দুধ উপকারী।

Healthiest milk options for you

হাড় সুস্থ রাখতে ও মজবুত করতে সয়া দুধ সত্যিই উপকারী। ছবি: সংগৃহীত।

সয়া দুধ

হাড় সুস্থ রাখতে ও মজবুত করতে সয়া দুধ সত্যিই উপকারী। ভিটামিন ডি, ক্যালশিয়াম এবং অন্যান্য উপকারী উপাদানে সমৃদ্ধ সয়া দুধ হাড়ের যত্ন নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তা ছাড়া, দুধের বিকল্প হিসাবেও সয়া দুধ খেতে পারেন অনায়াসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE