Advertisement
২১ মে ২০২৪
Ear Problems

কানের মধ্যে মাঝেমাঝে ভোঁ ভোঁ করে? কোন তিন রোগের লক্ষণ হতে পারে এটি?

কানের মধ্যে ঝিঁঝিঁর শব্দ শুনতে পাওয়ার সমস্যা অনেকেরই রয়েছে। কানে ময়লা জমলেই এমন হয় বলে ধারণা অনেকেরই। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, এই লক্ষণের নেপথ্যে রয়েছে বেশ কিছু শারীরিক সমস্যা।

Symbolic Image of Ringing Sound in The Ear.

কানের মধ্যে ঝিঁঝিঁর শব্দ শুনতে পাওয়ার সমস্যা অনেকেরই রয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৬:০৯
Share: Save:

৫৬ বছর বয়সি তন্দ্রা গোস্বামী। পেশায় স্কুল শিক্ষিকা। শারীরিক ভাবে তিনি বেশ ফিট। বয়স সংক্রান্ত কোনও সমস্যা এখনও হানা দেয়নি শরীরে। কিন্তু বেশ কিছু দিন ধরে একটা অদ্ভুত সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছেন। কানের মধ্যে সব সময়ই একটি শব্দ শুনতে পাচ্ছেন। মনে হচ্ছে যেন একনাগাড়ে ঝিঁঝিঁ পোকা ডেকে চলেছে। প্রথম দিকে বিষয়টিকে পাত্তা দেননি। কিন্তু সপ্তাহ খানেক পেরিয়ে যাওয়ার পরেও সমস্যা না কমায়, তিনি চিন্তিত হয়ে পড়েছেন। ঠিক করেছেন চিকিৎসকের কাছে যাবেন।

কানের মধ্যে ঝিঁঝিঁর শব্দ শুনতে পাওয়ার সমস্যা অনেকেরই রয়েছে। কানে ময়লা জমলেই এমন হয় বলে ধারণা অনেকেরই। কিন্তু সত্যিই কি তাই? চিকিৎসকরা জানাচ্ছেন, তা একেবারেই নয়। বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে এটি।

টিউমর

কানের মধ্যে ঝিঁঝিঁ শব্দ শোনার অন্যতম একটি কারণ হতে পরে টিউমর। কানে ‘ক্র্যানিয়াল টিউমর’ হলে এমন হতে পারে। এই টিউমর কানকে মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত করে স্নায়ুতে প্রভাব ফেলে। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়। এ সবের কারণেই কানে একটি অনুরণন সৃষ্টি হয়। যেটি অনুভূত হতে থাকে সারা ক্ষণ। এমন হলে অবহেলা না করে, অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। চিকিৎসা শুরু না হলে শ্রবণশক্তি হারিয়ে ফেলার আশঙ্কা থাকে।

কানে বাড়তি হাড়ের জন্ম

কানের মধ্যবর্তী অবস্থানে অস্বাভাবিক ভাবে কোনও হাড় বেড়ে উঠলেও কানের মধ্যে এমন শব্দ হতে পারে। যার ফলে মস্তিষ্কের সঙ্গে যুক্ত কানের স্নায়ুগুলিতে কোনও সমস্যা তৈরি হয়। কানের হাড়ের অস্বাভাবিক বৃদ্ধির প্রথম লক্ষণই হল কান ভোঁ ভোঁ করা। ৫০ থেকে ৬০ বছর বয়সিদের মধ্যে এই সমস্যা বেশি হয়।

থাইরয়েড

‘হাইপারথাইরয়েডিজ়ম’-এর সঙ্গে কানের সম্পর্ক আছে, এ বিষয়ে অনেকেই ওয়াকিবহাল নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, থাইরক্সিন হরমোন শ্রবণতন্ত্রের স্বাভাবিক বিকাশে সহায়তা করে। কিন্তু থাইরক্সিন হরমোন যখন প্রয়োজনের তুলনায় কম উৎপন্ন হয়, তখন তা শ্রবণক্ষমতাকেও প্রভাবিত করে। তাই থাইরয়েডের মাত্রা বাড়লে কান থেকে শব্দ শোনা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ear Problems ring
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE