Advertisement
০১ মে ২০২৪
Heart Attack Risk

গ্যাসের ব্যথা না কি হার্ট অ্যাটাকের উপসর্গ, বুঝবেন কী ভাবে?

বুকে জ্বালা হলেই আমরা ধরে নিই খাওয়াদাওয়ার অনিয়ম থেকে বদহজম হয়েছে। তবে এই লক্ষণ কিন্তু হার্ট অ্যাটাকের উপসর্গও হতে পারে, সেটাও জানা দরকার। ব্যথার ধরন বুঝে সতর্ক হবেন কী ভাবে?

বুকে ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক?

বুকে ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৬
Share: Save:

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শরীরচর্চায় অনীহা, দেদার মদ্যপান— যাপনের এই সব অনিয়মের ঠেলায় ঘরে ঘরে হৃদ্‌রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বয়স ১৮ হোক কিংবা ৮০, যে কোনও বয়সেই হৃদ্‌রোগ হচ্ছে। চিকিৎসকদের মতে, হার্ট অ্যাটাকের উপসর্গগুলি অবহেলা করেন মানুষ। চিকিৎসকের কাছে দেরিতে পৌঁছনোর কারণে মৃত্যু হয় রোগীর। অনেক সময়ে হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা বলে ভুল করেন মানুষ, আর তাতেই হয় বিপত্তি। বুকে জ্বালা হলেই আমরা ধরে নিই খাওয়াদাওয়ার অনিয়ম থেকে বদহজম হয়েছে। তবে এই লক্ষণ কিন্তু হার্ট অ্যাটাকের উপসর্গও হতে পারে, সেটাও জানা দরকার।

ব্যথার ধরনটা বুঝতে হবে। হার্টের সমস্যা হলে একদম বুকের মাঝখানে চাপ ধরা ব্যথা হবে। মনে হবে বুকের মধ্যে কিছু চেপে বসে আছে। ব্যথাটা চোয়াল, ঘাড় বা পিঠের দিকে যেতে পারে। একে বলে অ্যানজ়াইনাল পেন। এই ব্যথা অন্তত মিনিট কুড়ি থাকবে। তার সঙ্গে প্রচণ্ড ঘাম হবে। শ্বাসকষ্ট হতে পারে। মুখটা ফ্যাকাশে বা কালচে হয়ে যেতে পারে। হাত-পা ঠান্ডা হয়ে আসবে। এই রকম উপসর্গ হলে বুঝতে হবে ব্যাপারটা হার্ট অ্যাটাকের দিকে গড়াচ্ছে।

অনেক সময়ে হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা বলে ভুল করেন মানুষ, আর তাতেই হয় বিপত্তি।

অনেক সময়ে হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা বলে ভুল করেন মানুষ, আর তাতেই হয় বিপত্তি। ছবি: শাটারস্টক।

তবে সাধারণ বদহজমের সমস্যা হলে মূলত বুকে জ্বালা হয়, বুকে নয়, পেটের উপরিভাগে ব্যথা হয়। মুখের স্বাদ বিগড়ে যায়। মুখে টক ভাব কিংবা তেতো স্বাদ মনে হয়।

গ্যাস-অম্বল ছাড়া আর কী কী কারণে হার্ট অ্যাটাকের মতো বুকে ব্যথা হতে পারে?

মানসিক চাপ: অনেক সময়ে মানসিক চাপ ও উদ্বেগের কারণে ঘাম হয়, শ্বাসকষ্ট শুরু হয়। একই কারণে অনেক সময়ে বুকে ব্যথাও হয়।

খাদ্যনালির পেশিতে খিঁচুনি: হঠাৎ বুকে ব্যথার সঙ্গে খাদ্যনালির অস্বাভাবিক সঙ্কোচন এবং চেপে ধরাকে কার্ডিয়াক অ্যারেস্টের ব্যথা বলে ভুল করে বসেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Risk Heart Attack acidity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE