Advertisement
১৮ মে ২০২৪
Heatwave in West Bengal

আরও গরমে পুড়বে রাজ্য! দাবদাহের মধ্যে সুস্থ থাকতে কী খাবেন আর কী খাবেন না?

গরমে সুস্থ থাকতে চিকিৎসকরা বার বার চড়া রোদ এড়ানোর পরামর্শ দিচ্ছেন। কাজের প্রয়োজনে বাইরে বেরোতেই হচ্ছে। এই চড়া রোদে বাইরে সুস্থ থাকতে খাদ্যাভ্যাসে কী কী বদল আনা জরুরি?

Heatwave

গরমে সুস্থ থাকতে বেশি করে জল খাওয়ার কথা বার বার বলছেন চিকিৎসকরা। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৯:৩৫
Share: Save:

অস্বস্তিকর গরম থেকে এখনই রেহাই পাচ্ছেন না রাজ্যবাসী। চলতি সপ্তাহে গরমের পারদ আরও চড়বে। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে। সোমবার এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চৈত্রের শেষলগ্নে কলকাতাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছে পৌঁছে গিয়েছে। এই গরমে সুস্থ থাকতে চিকিৎসকরা বার বার চড়া রোদ এড়ানোর পরামর্শ দিচ্ছেন। কাজের প্রয়োজনে বাইরে বেরোতেই হচ্ছে। এই চড়া রোদে বাইরে সুস্থ থাকতে খাদ্যাভ্যাসে কী কী বদল আনা জরুরি?

১) গরমে সুস্থ থাকতে বেশি করে জল খাওয়ার কথা বার বার বলছেন চিকিৎসকরা। সুস্থ থাকতে শরীরের আর্দ্রতা বজায় রাখা জরুরি। তাই বাইরে বেরোলেই সব সময়ে সঙ্গে রাখুন জলের বোতল। ওআরএস, নুন-চিনির জল রাখতে পারলে আরও ভাল।

২) এই সময়ে তেল-মশলাদার খাবার একেবারেই খাবেন না। রোজের খাদ্যতালিকায় রাখুন শাকসব্জি, ডাবের জল, ফল, ফলের রস, ঠান্ডা ঘোল। সাময়িক ভাবে স্বস্তি পেতে নরম পানীয়, রাস্তার ধারের রঙিন শরবত এড়িয়ে চলুন। এতে সমস্যা বাড়বে।

৩) চা-কফির প্রতি আসক্তি আছে? ক্যাফিন যুক্ত পানীয় এই সময়ে যথাসম্ভব এড়িয়ে চলুন। এতে শরীর ভিতর থেকে শুষ্ক হয়ে যায়। সমস্যা আরও বাড়ে।

Summer

সকালে হোক বা দুপুর— পাতে অবশ্যই টক দই রাখুন। ছবি: শাটারস্টক

৪) গরম মানেই ফলের মরসুম। সব রকম ফল খাওয়াই যায়। তবে শসা, তরমুজ, আনারসের মতো জল জাতীয় ফল বেশি করে খান।

৫) পুদিনা পাতা শরীর ঠান্ডা রাখতে দারুণ সাহায্য করে। তাই গরমে সুস্থ থাকতে খেতে পারেন পুদিনা পাতার রস কিংবা চাটনি। শরীর ঠান্ডা থাকবে আর গরমের দিনে পেটের সমস্যা থেকেও রেহাই পাবেন।

৬) শরীর ঠান্ডা রাখতে মৌরিও দারুণ কাজ করে। সকালে উঠে খেতে পারেন মৌরি ভেজানো জল।

৭) গরমে শরীর ঠান্ডা রাখতে দইয়ের জুড়ি মেলা ভার। সকালে হোক বা দুপুর— পাতে অবশ্যই টক দই রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Kolkata West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE