Advertisement
০৩ মে ২০২৪
Blotting Problem

নিয়ম মেনেও গরমে গ্যাস-অম্বলের সমস্যা কমছে না? ঘরোয়া ৩ টোটকার উপর ভরসা করে দেখবেন নাকি?

গ্যাস-অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে বেশি করে জল খাওয়ার পাশাপাশি, ভরসা করতে পারেন কয়েকটি ঘরোয়া উপকরণের উপর।

symbolic image of acidity

খাওয়াদাওয়ায় একটু এ দিক-ও দিক হলেই তার প্রভাব পড়ে পেটে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৩:৩৬
Share: Save:

গরমের দাপট বাড়ছে ক্রমশ। হাওয়া অফিস জানাচ্ছে, উষ্ণতার পারদ চড়বে আরও। তাপপ্রবাহে প্রাণ ওষ্ঠাগত সকলেরই। গরমে এমনিতে নানা শারীরিক সমস্যার বাড়বাড়ন্ত হয়। পেটের সমস্যা তার মধ্যে অন্যতম। গরমে গ্যাস, হজমের গোলমাল এড়াতে এমনিতেই অনেকে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলেন। কিন্তু তা সত্ত্বেও অনেক সময়ে সমস্যা এড়ানো যায় না। খাওয়াদাওয়ায় একটু এ দিক-ও দিক হলেই তার প্রভাব পড়ে পেটে। গরমে এমনিতেই শরীরের আর্দ্রতা তলানিতে এসে ঠেকে। ভিতর থেকে শুষ্ক হয়ে পড়ে শরীর। তাই এই ধরনের সমস্যা বেশি করে দেখা যায়। তবে গরমে গ্যাস-অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে বেশি করে জল খাওয়ার পাশাপাশি, ভরসা করতে পারেন কয়েকটি ঘরোয়া উপকরণের উপর।

পুদিনা পাতা

গ্যাসের সমস্যার মোকাবিলা করতে পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন। গরমে ভিতর থেকে সুস্থ থাকতে পুদিনা কিন্তু কাজে আসতে পারে। পেট ফাঁপা, গ্যাস, অম্বল, বমি বমি ভাবের মতো কিছু সমস্যার ওষুধ হতে পারে এই পাতা। শসা কুচি এবং পুদিনা পাতা একসঙ্গে ভিজিয়ে সেই জলটি খেতে পারেন, সুফল পাবেন।

image of ginger

ভারী কোনও খাবারও দ্রুত হজম করতে সাহায্য করে আদা। ছবি: সংগৃহীত।

আদা

গরমে গ্যাস-অম্বলের সমস্যাকে পাত্তা দিতে না চাইলে আদার উপর ভরসা রাখতে হবে। হেঁশেলের এই চেনা আনাজটি পেটের গোলমাল আটকাবে। আদায় থাকা নানা উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখে। ভারী কোনও খাবারও দ্রুত হজম করতে সাহায্য করে আদা। তবে রান্নায় ব্যবহার বেশি না করে ফল দিয়ে বানানো কোনও স্মুদিতে আদা দিতে পারেন। স্বাদ এবং পেট— দুয়েরই যত্ন একসঙ্গে হবে।

মৌরি

নিরামিষ রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও মৌরি খেয়াল রাখে পেটেরও। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ মৌরি গ্যাস-অম্বল, বদহজমের সমস্যায় ওষুধের মতো কাজ করে। গরমে পেটের সমস্যার ঝুঁকি এড়াতে মৌরি কাজে আসতে পারে। তবে অনেকেই বুঝতে পারেন না কী ভাবে মৌরি খাবেন। সারা রাত একটি পাত্রে মৌরি ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে মৌরি ভেজানো জল খেয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন খেতে পারলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blotting Problem acidity Spices
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE