Advertisement
১৯ এপ্রিল ২০২৪

Health Benefits of Lettuce leaves: অনিদ্রা থেকে কোষ্ঠকাঠিন্য, সব সমস্যার সমধান লুকিয়ে আছে কোন শাকে

এই শাক ক্যানসার প্রতিরোধেও সমান ভাবে উপকারী।

অনিদ্রার সমস্যার চিরতরে মুক্তি।

অনিদ্রার সমস্যার চিরতরে মুক্তি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৬:০৯
Share: Save:

লেটুস পাতা ক্যানসার প্রতিরোধেও সমান ভাবে উপকারী। বিটা ক্যারোটিন ও লুটিনের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ লেটুস পাতা ক্যানসারের আশঙ্কা হ্রাস করে।

লেটুসে জলের পরিমাণ অনেকটা বেশি। শরীর আর্দ্র রাখতে এবং জলের ঘাটতি পূরণ করতে সাহায্য করে লেটুস পাতা। এ ছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকলেও খাদ্যতালিকায় লেটুস রাখতে পারেন। সুফল পাবেন।

শরীর আর্দ্র রাখতে এবং জলের ঘাটতি পূরণ করতে সাহায্য করে লেটুস পাতা।

শরীর আর্দ্র রাখতে এবং জলের ঘাটতি পূরণ করতে সাহায্য করে লেটুস পাতা। ছবি: সংগৃহীত

দীর্ঘ দিন ধরে যাঁরা ঘুম না আসার সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য লেটুস পাতা দারুণ কার্যকর হতে পারে। লেটুস পাতায় রয়েছে ‘ল্যাকটোক্যারিয়াম’ নামক একটি উপাদান। ‘ল্যাকটোক্যারিয়াম’ অনিদ্রা দূর করতে সাহায্য করে। স্যালাডে অন্যান্য সব্জির সঙ্গেও রাখতে পারেন লেটুস পাতা। এ ছাড়াও লেটুস পাতা দিয়ে তৈরি পানীয় ঘুমের আগে পান করলে ঘুম আসবে দ্রুত।

কী ভাবে বানাবেন?

এক কাপ জলে টুকরো করে কেটে নেওয়া লেটুস পাতা ভাল করে ফুটিয়ে নিন। এই মিশ্রণটিতে দু’তিনটি লবঙ্গও ফেলে দিতে পারেন। ফুটে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। তার পর ছেঁকে নিয়ে পান করুন। সপ্তাহে অন্তত তিন দিন এই পানীয়টি পান করলে দূর হবে অনিদ্রার সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE