Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Banana

Health Benefits of Banana: রোজ কলা খাচ্ছেন? কোনও সমস্যা দেখা দিতে পারে কি

কলা শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। তবে রোজ খেলে কোনও সুফল পাওয়া যায় কি?

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজ একটি করে কলা খাওয়া জরুরি।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজ একটি করে কলা খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ০৭:৫১
Share: Save:

সকালের জলখাবারে তাড়াহুড়োয় অনেকেই দুধ আর কর্নফ্লেক্সের সঙ্গে কলা খেয়ে থাকেন। চটজলদি আবার স্বাস্থ্যকর একটি খাবার। কলায় রয়েছে প্রচুর পরিমাণে উপকারী পুষ্টিগুণ। মিনারেল, ভিটামিন, ফাইবার সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর। এ ছাড়াও কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। একটি মাঝারি মাপের কলা থেকে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রবেশ করে। পটাশিয়াম হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজ একটি করে কলা খাওয়া জরুরি।

কলা মিষ্টি বলে ডায়াবিটিস রোগীরা কলা এড়িয়ে চলেন। কিন্তু কলার গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ খুবই কম। তাই ডায়াবিটিস আক্রান্ত রোগীরা নিশ্চিন্তে কলা খেতে পারেন।

কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম।

কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। ছবি: সংগৃহীত

শরীরে শক্তি জোগাতে কলার জুড়ি মেলা ভার। গরমে রোদ থেকে ফিরে অনেক সময় খুব দুর্বল লাগে। তখন চাঙ্গা হতে একটি কলা খেয়ে নিতে পারেন। ওজন কমে গেলেও চিকিৎসকরা অনেক সময় কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ কলা হাড় মজবুত রাখতে সাহায্য করে। কলায় থাকে পেকটিন নামক ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দীর্ঘ দিন ধরে ভুগছেন যাঁরা, তাঁরা রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন একটি করে কলা।

কলায় রয়েছে ক্যারোটিনয়ডের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট। শরীরের যাবতীয় দূষিত পদার্থ দূর করতে এই অ্যান্টিঅক্সিড্যান্ট দারুণ কাজ করে। প্রতি দিন একটি করে কলা খাওয়ার অভ্যাসে শরীরের অনেক সমস্যা দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE