Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Long Covid: ভাইরাস মুক্ত হওয়ার পরেও ভোগাতে পারে লং কোভিড! চিনে নিন উপসর্গগুলি

কোভিড পরবর্তী সময়ে বিভিন্ন উপসর্গ দেখা যাচ্ছে এবং সেগুলি দীর্ঘমেয়াদীও হচ্ছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জানুয়ারি ২০২২ ১৮:৪০
Save
Something isn't right! Please refresh.
প্রতীকি ছবি।

প্রতীকি ছবি।
ছবি: সংগৃহীত

Popup Close

করোনার সাম্প্রতিক স্ফীতিতে দেশ ও রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। চলতি স্ফীতিতে আক্রান্তদের অধিকাংশেরই মৃদু উপসর্গ। কোভিড থেকে সেরে ওঠার পরেও শারীরিক সমস্যাগুলি দীর্ঘমেয়াদী হচ্ছে। বিশেষজ্ঞরা একে ‘লং কোভিড’বলে চিহ্নিত করেছেন।

‘ইউনিভার্সিটি অব ওয়েস্ট স্কটল্যান্ড’-এর গবেষকদের করা একটি গবেষণায় উঠে এসেছে যে, কোভিড পরবর্তী সময়ে বিভিন্ন শারীরিক উপসর্গ দেখা যাচ্ছে এবং সেগুলি দীর্ঘমেয়াদীও হচ্ছে।কোভিড এবং লং কোভিডের উপসর্গের মধ্যে সাদৃশ্য থাকায় অনেকেই দু’টিকে গুলিয়ে ফেলছেন। ফলে বাড়ছে জটিলতা। রইল লং কোভিডের প্রাথমিক উপসর্গগুলি।

Advertisement


ছবি: সংগৃহীত


অতিরিক্ত ক্লান্তি

কোভিড আক্রান্ত থাকাকালীন এবং সেরে ওঠার পর খুব স্বাভাবিক ভাবেই ক্লান্তি থাকে। অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ে শরীর। লং কোভিডের ক্ষেত্রে কিন্তু পরিশ্রম না করেও সবসময়েই ক্লান্তির ভাব ঘিরে থাকবে।

চোখের সামনেটা ঝাপসা হয়ে এলে

লং কোভিডের একটি অন্যতম লক্ষণ হল,মাঝেমাঝেই চোখের সামনেটা ঝাপসা হয়ে আসে। চারপাশটা তখন ধোঁয়াশার মতো মনে হয়। এই আচ্ছন্ন ভাবটি বেশ কিছক্ষণ স্থায়ী হওয়ার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফেরা যায়।

শ্বাসকষ্টের সমস্যা

শ্বাসকষ্ট, বুকে ব্যথা, শ্বাসনালীতে কফ জমাকরোনার খুবই সাধারণ উপসর্গ। করোনা থেকে সেরে ওঠার পর শ্বাসজনিত সমস্যা বেশি দিন স্থায়ী হয় না। তবে যদি এই সমস্যগুলি দীর্ঘমেয়াদী হতে থাকে, তাহলে লং কোভিডের আশঙ্কা থেকে যায়।

পেশীর ব্যথা

কোভিড আক্রান্ত থাকাকালীন অনেকেই শরীরের বিভিন্ন অঙ্গের পেশীর ব্যথায় ভোগেন। তবে করোনা থেকে সেরে ওঠার পরেও পেশীর ব্যথা থেকে গেলে দেরি না করে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। হতে পারে এটি লং কোভিডের পূর্বাভাস।

এগুলি ছাড়াও কোভিড থেকে সেরে ওঠার পর স্বাদ ও গন্ধ না ফিরে আসা, মাথাব্যথা, স্নায়ু ও পেশীতে ব্যথা, ঘুমের ব্যঘাত ঘটার মতো উপসর্গগুলি দেখা দিলে একেবারেই তা হালকা ভাবে নেবেন না। প্রয়োজনীয় সুরক্ষা নিন এবং চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement