Advertisement
০৩ মে ২০২৪
acidity

অফিসে রোজ খেতে দেরি হয়ে যায়? গ্যাস, অম্বলের সমস্যা এড়াতে ৩ টোটকায় ভরসা রাখুন

দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকার অভ্যাসের কারণে হজমের গোলমাল শুরু হয়। অথচ কাজের মাঝে সঠিক সময় খাওয়াদাওয়া সম্ভব হয় না অনেক ক্ষেত্রেই। তা হলে কোন উপায় গ্যাস অম্বলের সমস্যা থেকে রেহাই পাবেন?

অফিসে রোজ দেরি করে খাওয়ার কারণে অম্বল হচ্ছে?

অফিসে রোজ দেরি করে খাওয়ার কারণে অম্বল হচ্ছে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১০:৪০
Share: Save:

অফিসে কাজের ব্যস্ততার মাঝে খাওয়াদাওয়ার সময়ের ঠিক নেই, তার পর সময় পেলেই বাইরের খাবারের উপর ভরসা রাখ— এমন কিছু কারণের জন্য গ্যাস-অম্বল যেন নিত্যদিনের সমস্যা হয়ে উঠেছে। দিনের পর দিন খ্যাদ্যাভাসে অনিয়মের ফলে বদহজম, গ্যাস-অম্বলের সমস্যা পিছু ছাড়ছে না।

অফিসে ব্যস্ততার মাঝে অনেকেরই খাওয়ার সময়ের ঠিক থাকে না। পুষ্টিবিদদের মতে, দুপুরের খাবারের আদর্শ সময় হল বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকার অভ্যাসের কারণে হজমের গোলমাল শুরু হয়। অথচ কাজের মাঝে সঠিক সময়ে খাওয়াদাওয়া সম্ভব হয় না অনেক ক্ষেত্রেই। তা হলে কোন উপায়ে গ্যাস-অম্বলের সমস্যা থেকে রেহাই পাবেন?

১) ঘন ঘন জলে চুমুক: অফিসে কাজে মাঝে ঘন ঘন চা, কফির কাপে চুমুক না দিয়ে সিপার বোতলে জল ভরে রাখতে পারেন। নির্দিষ্ট সময় অন্তর সিপারে চুমুক দিন। জলে চুমুক দিতে থাকলে গ্যাস তৈরি হবে না। অনেক সময়ে খালি পেটে থাকলে মাথা যন্ত্রণা করে, সেই সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়।

২) একটা ফল খান: খাওয়ার সময় না পেলেও কাজের মাঝখানে সময় বার করে একটা ফল কিন্তু খেতেই হবে। কলা, আপেল, সবেদা জাতীয় একটি ফল বেলা ১১টা থেকে দুপুর ১টার মধ্যে খেয়ে ফেলতে হবে। সঙ্গে ফল না থাকলেও অফিসে শুকনো খেজুর রেখে দিতে পারেন। খেজুর খেলেও কিন্তু ভাল কাজ হয়।

অফিসে কাজে মাঝে ঘন ঘন চা, কফির কাপে চুমুক না দিয়ে সিপার বোতলে জল ভরে রাখতে পারেন।

অফিসে কাজে মাঝে ঘন ঘন চা, কফির কাপে চুমুক না দিয়ে সিপার বোতলে জল ভরে রাখতে পারেন। ছবি: শাটারস্টক।

৩) খাবার শেষে নজর: যখনই খাওয়াদাওয়া শেষ করবেন, তখন শেষপাতে একটু ঘি কিংবা গুড় অবশ্যই খান। এই নিয়ম মানলেও কিন্তু গ্যাস, অম্বলের সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity Acid Reflux Digestive Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE