Advertisement
০৪ মে ২০২৪
Health Tips

সকালে খালি পেটে এক চামচ ঘি খান অনেকেই, স্বাস্থ্যের ক্ষতি হয় না তাতে?

ফ্যাট যে শরীরের জন্য সম্পূর্ণ অপকারী নয়, এমনকি শারীরবৃত্তীয় কাজের সঠিক সাম্য বজায় রাখার জন্য যে ফ্যাটের প্রয়োজন রয়েছে, তা অনেক ক্ষেত্রেই উল্লেখ করা হয় না। ফলে অনেকের মনেই অকারণ ভীতি তৈরি হয়ে যায়।

খালি পেটে এক চামচ ঘি কেন খাবেন?

খালি পেটে এক চামচ ঘি কেন খাবেন? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৬:৪৭
Share: Save:

সুস্থ থাকার জন্য, ওজন ধরে রাখার জন্য তেল, ফ্যাট জাতীয় খাবার কম খাওয়াই ভাল। ডায়েটে বেশি মাত্রায় ফ্যাট রাখলে শরীরে যেমন মেদ জমে, তেমনই হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে। এই ধারণাগুলি থেকেই ধীরে ধীরে ভিলেনে পরিণত হয়েছে তেল, ফ্যাট। তেল বা ফ্যাট যে শরীরের জন্য সম্পূর্ণ অপকারী নয়, এমনকি শারীরবৃত্তীয় কাজের সঠিক সাম্য বজায় রাখার জন্য যে তেল বা ফ্যাট খাওয়ার প্রয়োজন রয়েছে, তা অনেক ক্ষেত্রেই উল্লেখ করা হয় না। ফলে অনেকের মনেই অকারণ ভীতি তৈরি হয়ে যায়।

স্যাচুরেটেড ও মোনোস্যাচুরেটেড ফ্যাট খেলে হার্টের অসুখ হয় না। এমনকি, বেশ কিছু হরমোন, যেমন যৌন হরমোন উৎপাদনের হার বৃদ্ধির জন্য ফ্যাট উপকারী। পাম তেল, নারকেল তেল, মাখন, চিজ়, চকোলেট, মাছের তেল, বাদাম জাতীয় খাবারে স্যাচুরেটেড ও মনোস্যাচুরেটড ফ্যাট থাকে। চিকিত্সকরা জানাচ্ছেন, শরীর চাঙ্গা রাখতে, স্মৃতিশক্তি ভাল রাখতে প্রতি দিন অল্প মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট খাওয়া প্রয়োজন। আর সকালের প্রাতরাশে এই স্বাস্থ্যকর ফ্যাট খেলে আরও ভাল ফল পাওয়া যায়। সকালে কার্বোহাইড্রেটের বদলে স্বাস্থ্যকর ফ্যাট ডায়েটে রাখলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বিশেষ করে ডায়াবিটিসের রোগীদের জন্য এই অভ্যাস খুব জরুরি। সকালে কার্বোহাইড্রেড খেলে শর্করার মাত্রা অনেকটাই বেড়ে যায়। স্বাস্থ্যকর ফ্যাট শরীরে ভিটামিন শোষণ বৃদ্ধিতে সাহায্য রাখে। স্বাস্থ্যকর ফ্যাট শরীরে পুষ্টির শোষণ, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং অন্ত্রের মাইক্রোবায়োমের রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও বেশ গুরুত্বপূর্ণ।

ঘুম থেকে উঠেই যাঁরা তাড়াতাড়ি প্রাতরাশ করে ফেলেন, তাঁরা প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে জলখাবার খেতে পারেন।

ঘুম থেকে উঠেই যাঁরা তাড়াতাড়ি প্রাতরাশ করে ফেলেন, তাঁরা প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে জলখাবার খেতে পারেন। ছবি: সংগৃহীত।

সকালে এক চামচ ঘি কিংবা মাখন খেলে আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাবে না। ঘুম থেকে উঠে যাঁরা দেরিতে সকালের জলখাবার খান, তাঁরা শরীর চাঙ্গা রাখতে সকালে খালি পেটে কিছুটা বাদাম বা এক চামচ পিনাট বাটার কিংবা অ্যাভোকাডো খেতে পারেন। ঘুম থেকে উঠেই যাঁরা তাড়াতাড়ি প্রাতরাশ করে ফেলেন, তাঁরা প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে জলখাবার খেতে পারেন। সকালে উঠেই অনেকে বদহজমের সমস্যায় ভোগেন, সেই সমস্যা কমাতে সকালে খালি পেটে এক চামচ ঘি ও খানিকটা হলুদ মিশিয়ে খেতে পারেন। পিসিওএস, ব্রণ, এন্ড্রোমেট্রিয়োসিস রোগে ভুললেও, সকালে স্বাস্থ্যকর ফ্যাট খাওয়ার অভ্যাস শুরু করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips fat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE