Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Constipation Problem

খুদের খাবারের প্রতি অরুচি হতে পারে কোষ্ঠকাঠিন্যের লক্ষণ! ওষুধ ছাড়া কী ভাবে কমবে সমস্যা?

শিশুরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে অনেক সময় মুখে অরুচি আসে তাদের। কী করলে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পাবে খুদেরা?

ওষুধ ছাড়াই কী ভাবে কমবে শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা?

ওষুধ ছাড়াই কী ভাবে কমবে শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ২০:১৩
Share: Save:

খুদে কিছুই খেতে চাইছে না? ভাল-মন্দ খাবার বানিয়ে দিলেও কোনও লাভ হচ্ছে না। চিকিৎসকেরা বলেন শিশুরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে অনেক সময় মুখে অরুচি আসে তাদের। সপ্তাহে তিন বারের কম মল ত্যাগ করলে, তাদের পেটব্যথা হলে বুঝতে হবে খুদে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন। কী করলে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পাবে খুদেরা?

১) রাতে ঘুমোতে যাওয়ার সময় ১/২ চা চামচ ঘি-র সঙ্গে এক গ্লাস গরম দুধ খাওয়াতে পারেন, উপকার পাবেন।

২) খুদেকে ফাইবারে সমৃদ্ধ শাকসব্জি ও ফল বেশি করে খাওয়াতে তবে। কলা, স্ট্রবেরি, দই, চিয়াবীজ মিক্সিতে ঘুরিয়ে শিশুকে খাওয়াতে পারেন, উপকার পাবেন।

৩) শিশুকে বেশি করে জল খাওয়াতে হবে। শরীরে জলের ঘাটতি হলেও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। তাই শিশুর জল খাওয়ার বিষয়টি নজরে রাখুন। চিপ্‌স, ভাজাভুজি ও মিষ্টির পরিমাণ কমিয়ে বাড়িতে তৈরি করা হালকা টাটকা খাবার খাওয়ালে উপকার পাবেন।

৪) রাতে ঘুমোতে যাওয়ার আগে পেটের উপর ডান দিক থেকে বাঁ দিক, এই অভিমুখে হিং মাখালেও খুদে গ্যাসের সমস্যা থেকে রেহাই পেতে পারে।

৫) খুব শক্ত খাবার খাওয়াবেন না, সেদ্ধ করা নরম খাবার বেশি করে খাওয়ান।

৬) শিশুদের বেশির ভাগ সময়টা এখন বাড়িতেই কাটে। চেষ্টা করুন শিশুকে বাইরে খেলতে নিয়ে যাওয়ার। মুঠোফোন নির্ভর না হয়ে বাইরে গিয়ে খেলাধূলার অভ্যাস করান।

প্রত্যেক শিশুর খাওয়ার ধরন আলাদা। তাই খাদ্যাভ্যাসে কোনও রকম বদল আনার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE