Advertisement
০৬ মে ২০২৪
Bhaifota 2023

ভাইফোঁটার ভূরিভোজে হঠাৎ অম্বল হলে কী করবেন? দ্রুত স্বস্তি দেবে হেঁশেলের কোন উপকরণগুলি?

ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া শরীরের জন্য ঠিক নয়। সে ক্ষেত্রে চটজলদি স্বস্তি পেতে ভরসা হতে পারে হেঁশেলের কয়েকটি উপকরণ।

An image of acidity

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৮:০১
Share: Save:

ভাইফোঁটার উৎসব মানেই দিনভর ভূরিভোজ। রসনাতৃপ্তির এমন দিনে বাঁধনছাড়া খাওয়াদাওয়ার কারণে গ্যাস, অম্বল, পেট জ্বালার সমস্যা যেন ওৎ পেতে থাকে। এই ধরনের অসুস্থতা থেকে দ্রুত রেহাই পেতে অনেকেরই একমাত্র ভরসা অ্যান্টাসিড। তবে ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া আবার শরীরের জন্য ঠিক নয়। সে ক্ষেত্রে চটজলদি স্বস্তি পেতে ভরসা হতে পারে হেঁশেলের কয়েকটি উপকরণ।

দারচিনি

দারচিনি গ্যাসের সমস্যা এবং পেট জ্বালা উপশমে দারুণ কার্যকরী। ঈষদুষ্ণ জলে আধ চা-চামচ দারচিনি গুঁড়ো মেশান। খানিকটা মধুও মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ গ্যাসের সমস্যা থেকে দ্রুত মুক্তি দেবে।

অ্যাপেল সাইডার ভিনিগার

বদহজমের অব্যর্থ ওষুধ। দ্রুত স্বস্তি পাওয়া যায়। হাতের কাছে অ্যাপেল সাইডার ভিনিগার না থাকলে সাধারণ ভিনিগারও ব্যবহার করতে পারেন। এক গ্লাস ঈষদুষ্ণ জলে দু’চা-চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। ঠান্ডা করে খেয়ে নিন। উপকার পাবেন।

বেকিং সোডা ও লেবু

গ্লাসে গোটা একটা পাতিলেবুর রস আর বেকিং সোডা জলে মিশিয়ে ফ্রিজে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে ধীরে ধীরে চুমুক দিয়ে খেয়ে ফেলুন। এই ঘরোয়া অ্যান্টাসিড বাজার চলতি যে কোনও ট্যাবলেট, জেলকে দু’গোল দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indigestion Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE