Advertisement
০২ মে ২০২৪
Winter Stomach Pain

শীতে প্রচুর বিয়েবাড়ির নিমন্ত্রণ পেয়েছেন? ঘরোয়া উপায়ে পেটের খেয়াল রাখবেন কী করে?

শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বেড়ে যায়। তাই পেট ব্যথা হতেই পারে। তবে সুস্থ থাকতে ঘরোয়া উপায়ে কয়েকটি টোটকা মেনে চলুন।

হজমের সমস্যার কারণে শুরু হয় পেটে ব্যথা।

হজমের সমস্যার কারণে শুরু হয় পেটে ব্যথা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৯:০১
Share: Save:

শীতকাল মানেই বিয়ের মরসুম। সেই সঙ্গে পিকনিক তো আছেই। ফলে তেল-মশলাদার খাবার খাওয়াদাওয়া চলতেই থাকে। সেই সঙ্গে বড়দিন, নববর্ষ তো রয়েছেই। পৌষপার্বণ রয়েছে। পাতে পড়বে পিঠে-পুলি। তবে রোজ রোজ এমনটা চলতে থাকলে পেটের সমস্যা অবধারিত। হজমের সমস্যার কারণে শুরু হয় পেটে ব্যথা। এ ছাড়া শীতকালে ফুলকপি, বাঁধাকপির মতো সব্জিও পেটে ব্যথার কারণ হতে পারে। তা ছাড়া পিঠে-পুলির মতো দুগ্ধজাত খাবারও অনেকের সহ্য হয় না। তার উপর শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বেড়ে যায়। তাই পেটব্যথা হতেই পারে। তবে সুস্থ থাকতে ঘরোয়া উপায়ে কয়েকটি টোটকা মেনে চলুন।

১) গোলমরিচ স্বাস্থ্যের উন্নতির জন্য ভীষণই উপকারী। একটি পাত্রে জল নিয়ে তাতে গোলমরিচ, সামান্য আদা, নুন মিশিয়ে বেশ কিছু ক্ষণ ফোটান। ভাল করে ছেঁকে খেয়ে ফেলুন এই পানীয়। পেট ব্যথায় আরাম পাবেন। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নুন মেশাবেন না।

২) পেটব্যথা হলে ঈষদুষ্ণ জলে এক চিমটে নুন মিশিয়ে সেই মিশ্রণটি খেতে পারেন। তবে বেশি গরম জল খেলে বিপদ হতে পারে। তাই সাম়ঞ্জস্য রেখে সুরক্ষা নিন। মিলবে সুফল।

৩) ত্বকের যত্নে তো বটেই, পেটের সমস্যার ক্ষেত্রে অ্যালো ভেরার রস দারুণ কার্যকর। হজমক্রিয়া উন্নত করতে এই রস খেতে পারেন। এমনকি, পেটের স্বাস্থ্য ভাল রাখতে সারা বছর খেতে পারেন এই পানীয়।

শীতকালে ফুলকপি, বাঁধাকপির মতো সব্জিও পেটে ব্যথার কারণ হতে পারে।

শীতকালে ফুলকপি, বাঁধাকপির মতো সব্জিও পেটে ব্যথার কারণ হতে পারে। প্রতীকী ছবি।

৪) বড় হোক কিংবা ছোট, যে কোনও ধরনের এলাচ পেটের সমস্যায় খুব উপকারী। পেটে ব্যথা হলে দুটি এলাচ মধুর সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। রেহাই মিলবে দ্রুত।

৫) পেটে ব্যথা করলে আদা চা-ও খেতে পারেন। আদা হজমশক্তি বাড়াতে বেশ উপযোগী। এ ছাড়াও আরও একটি উপকারী পানীয় রয়েছে। যেটি পেটের খেয়াল রাখতে পারে। এই পানীয়টি বানাতে প্রথমে একটি পাত্রে এক কাপ জল নিয়ে একে একে জিরে, মৌরি, জোয়ান, গোলমরিচ এবং লবঙ্গ দিন। মিশ্রণটি বেশ খানিক ক্ষণ ফুটিয়ে নিন। ছেঁকে নিয়ে গরম গরম পান করুন পানীয়টি। পেটে ব্যথা থেকে দ্রুত রেহাই মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stomach Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE