Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Cough and Cold: শীতকালে সর্দি-কাশি লেগেই থাকে? হেঁশেলের কোন জিনিসটি আরাম দিতে পারে

সর্দি-কাশি হলে আমরা মাঝেমাঝেই আদা-চা খেয়ে থাকি। সেই চা সত্যিই কাজের। আদায় আছে প্রদাহ কমানোর ক্ষমতা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ নভেম্বর ২০২১ ১৭:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শীত পড়লেই সর্দি-কাশির সমস্যা শুরু? এমন অনেকেরই হয়। এ সময়ে বেড়ে যায় ব্যাকটিরিয়া-ভাইরাসের প্রকোপ। তার জেরেই বাড়তে থাকে অসুখ। এই সময়ে শরীর সুস্থ রাখতে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে জোর দেওয়া জরুরি।

কিন্তু কী ভাবে বাড়াবেন প্রতিরোধশক্তি? বেশি সময়সাপেক্ষ কোনও কাজই নিয়মিত করা যায় না। বাইরে থেকে কিনে আনা কোনও জিনিসের উপরও বেশি ভরসা করা যায় না। বরং প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে ঘরোয়া উপায়েই।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ঘরোয়া কোন উপায় আছে যাতে বেশি ব্যবস্থাপনা করতে হবে না? নিয়মিত পুষ্টিকর খাওয়াদাওয়া করা যেতেই পারে। তাতে অনেকটাই জোর পায় শরীর। আর তার সঙ্গেই একটি সহজ পথ আছে। তা হল, ঠান্ডা লাগলেই সাহায্য নেওয়া যায় হেঁশেলের একটি সাধারণ জিনিসের।

সর্দি-কাশি হলে আমরা মাঝেমাঝেই আদা-চা খেয়ে থাকি। সেই চা সত্যিই কাজের। আদায় আছে প্রদাহ কমানোর ক্ষমতা। তা নিয়মিত শরীরে গেলে সর্দি-কাশির সমস্যা কমে। সকালের আদা-চায়ে যদি এক চামচ মধু মিশিয়ে নেওয়া যায়, তবে তা আরও কাজের হতে পারে। খুসখুসে কাশি, গলা ব্যথা কমে যাবে দ্রুত।

চা খাওয়ার অভ্যাস না থাকলেও আদা কুচি করে রাখা যায়। কাশি হলেই কয়েক কুচি আদা মুখে দিলে সঙ্গে সঙ্গে গলায় আরাম মিলবে। এ ছাড়াও করা যায় আর একটি কাজ। কয়েক টুকরো আদা জলে ফেলে, তা ফুটিয়ে নেওয়া যায়। তা মাঝেমাঝে অল্প অল্প করে খেলেও মিলবে আরাম।

আরও পড়ুন

Advertisement