Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cough

Sore Throat: গলা ব্যথা সারছে না? হেঁশেলেই আছে সমাধান

দু’টি উপাদান দ্রুত ঠান্ডা লাগার সমস্যা কমাতে পারে। আরাম মিলতে পারে গলা ব্যথা থেকেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ২০:২৩
Share: Save:

একে শীতকাল। তার উপর করোনার সংক্রমণ বেড়েই চলেছে। হালকা ঠান্ডা লাগা এখন নতুন নয়। বরং রয়েছে ঘরে ঘরেই। ছো়ট-বড় অনেকেই সর্দি-কাশি, গলা ব্যথায় ভুগছে।

সমস্যা হল, এ সব উপসর্গ মৃদু হলেও ছাড়তে বেশ সময় লাগছে। তত দিন ধরে ওষুধ খেতেও ভাল না। কিন্তু তা সারানোর উপায়ও পাওয়া যায় না।

এ সময়ে ঘরোয়া কিছু টোটকা কাজে লাগতে পারে। ঘরের হেঁশেলের কিছু জিনিসই করে দিতে পারে সমাধান। দু’টি উপাদান দ্রুত ঠান্ডা লাগার সমস্যা কমাতে পারে। আরাম মিলতে পারে গলা ব্যথা থেকেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করতে হবে?

হলুদ এবং মধু প্রায় সব বাড়িতেই থাকে। এই দু’টি উপাদানই এ সময়ে সাহায্য করতে পারে এ সময়ে। এই দু’টি উপাদানেই আছে অ্যান্টি-ব্যাক্টিরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট। কমাতে পারে প্রদাহও। হলুদে উপস্থিত কার্ক্যুমিনয়েড কমাতে পারে অ্যালার্জির সমস্যাও। পাশাাপাশি মধু, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

এই দু’টি উপাদান একসঙ্গে খেলে প্রদাহ কমে। গলা ব্যথা কমে। সর্দি-কাশিও কমে।

কিন্তু হলুদ আর মধু একসঙ্গে খাবেন কী ভাবে?

একটি কাপে আধ চামচ মধুর সঙ্গে মিশিয়ে নিন দু’চামচ হলুদ আর দু’ফোঁট লেবুর রস। মিশ্রণটি একটি সংরক্ষণ করুন। ঠান্ডা লাগার সমস্যা হলেই দিনে তিন বার আধ চামচ করে খান মিশ্রণটি। কম দিনেই মিলবে আরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cough Sore Throat Home Remedy Turmeric
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE