Advertisement
১৮ মে ২০২৪
Homemade Juice

রক্তাল্পতা, ডায়াবিটিস কিংবা ফ্লু জাঁকিয়ে বসবে না, যদি ৩ ধরনের রস নিয়মিত খেতে পারেন

সুস্থ থাকতে ওষুধের পাশাপাশি রোজকার ডায়েটে রাখুন তিন ধরনের রস বা পানীয়। যা নির্দিষ্ট সমস্যার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

Homemade juices that can heal common illness

কী কী দিয়ে রস তৈরি করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৯:৪৮
Share: Save:

রোগবিহীন শরীর খুঁজে পাওয়া মুশকিল। খুব বেশি কিছু না হলেও জ্বর-জ্বালা, ডায়াবিটিসের সমস্যা রয়েছে ঘরে ঘরে। মেয়েরা আবার ভোগেন অ্যানিমিয়া বা রক্তাল্পতার সমস্যায়। সাধারণ, ছোটখাটো এই রোগ বালাইয়ের জন্য নিত্য দিন ডাক্তার-বদ্যির কাছে যেতে মোটেই ভাল লাগে না। ইদানীং চিকিৎসকেরাও খুব বেশি ওষুধ নির্ভর হতে বারণ করেন। তা হলে কী করবেন? পুষ্টিবিদেরা বলছেন, সুস্থ থাকতে ওষুধের পাশাপাশি রোজকার ডায়েটে রাখুন তিন ধরনের রস বা পানীয়। যা নির্দিষ্ট সমস্যার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

১) অ্যানিমিয়া:

রক্তাল্পতায় ভুগছেন? এই সমস্যা থেকে মুক্তি পেতে আয়রন, ফোলেট এবং অন্যান্য খনিজ সমৃদ্ধ ওষুধ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। ওষুধ খাওয়ার পাশাপাশি পুষ্টিবিদেরা বলেন বিশেষ একটি জুস খাওয়ার কথা। সেই জুস তৈরি হয় আপেল, গাজর, বিট এবং পালং শাক দিয়ে। লোহিত কণিকা বাড়িতে তুলতে বিশেষ ভাবে সাহায্য করে এই রস।

২) ডায়াবিটিস:

সেলেরি, আদা, পার্সলে দিয়ে তৈরি রস রক্তে ইনসুলিন হরমোনের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। এই রসের মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রয়োজনীয় বেশ কিছু ভিটামিনও। নিয়মিত এই রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। দেহের প্রদাহজনিত সমস্যাও দূর হয়।

Homemade juices that can heal common illness

ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি বিপাকহার ভাল করতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৩) সর্দি-কাশি এবং জ্বর:

আবহাওয়া পরিবর্তনের সময়ে সংক্রমণজনিত সর্দি-কাশি, ফ্লু লেগেই থাকে। তা নিরাময়ে বার বার চিকিৎসকের কাছে না ছুটে, ভিতর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। তার জন্য খেতে হবে আনারস, কমলালেবু, আদা, পুদিনা পাতা দিয়ে তৈরি বিশেষ পানীয়। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি বিপাকহার ভাল করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Homemade Juice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE