০২ মে ২০২৪
Health Benefits of Ashwagandha

কোন দাওয়াইয়ের গুণে বাড়তে পারে পুরুষদের প্রজনন ক্ষমতা? কী ভাবে খেলে মিলবে উপকার?

সম্প্রতি ‘কফি উইথ কর্ণ’-র আড্ডায় যৌনজীবন ভাল করার দাওয়াই হিসাবে অভিনেতা বরুণ ধবনের মুখে শোনা গিয়েছিল অশ্বগন্ধার নাম। আদৌ কি যৌন আকাঙ্ক্ষা বাড়াতে কাজে আসে এই ভেষজ? কী বলছে বিজ্ঞান?

যৌন আকাঙ্ক্ষা বাড়াতে কাজে আসে কোন ভেষজ?

যৌন আকাঙ্ক্ষা বাড়াতে কাজে আসে কোন ভেষজ? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৭:৩৬
Share: Save:

হালের বহু গবেষণাই বলছে, নানা কারণে পুরুষের প্রজনন ক্ষমতা কমছে। তার মধ্যে যেমন রয়েছে মানসিক চাপ, তেমনই বিশ্রামের অভাব। এ ছাড়াও অতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের অভ্যাস দ্রুত হারে কমতে থাকে শুক্রাণুর উৎপাদন। ফলে কমে প্রজনন ক্ষমতা। তবে ডায়েটে কিছু খাবার বেশি মাত্রায় রাখতে পারলেই পুরুষরা বন্ধ্যত্বের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

সম্প্রতি ‘কফি উইথ কর্ণ’-র আড্ডায় যৌনজীবন ভাল করার দাওয়াই হিসাবে অভিনেতা বরুণ ধবনের মুখে শোনা গিয়েছিল অশ্বগন্ধার নাম। আদৌ কি যৌন আকাঙ্ক্ষা বাড়াতে কাজে আসে এই ভেষজ? কী বলছে বিজ্ঞান?

১) পুরুষদের যৌন আকাঙ্ক্ষা কমে যাওয়ার পিছনে অন্যতম কারণ হল মানসিক চাপ। অফিসের অত্যধিক কাজের চাপ, পারিবারিক সমস্যা— নানা কারণে তৈরি হওয়া মানসিক চাপ দূর করতে অশ্বগন্ধা বেশ উপকারী। নিয়মিত এই ভেষজটি ডায়েটে রাখলে মানসিক উদ্বেগ কমে ফলে যৌন আসক্তিও বাড়ে।

২) অশ্বগন্ধার মধ্যে যৌন উদ্দীপক যৌগ থাকে। সেই যৌগ শরীরে নাইট্রিক অক্সাইডের উৎপাদন বেড়ে যায়। শরীরের বিভিন্ন অঙ্গে রক্ত সঞ্চালন বাড়ে। ফলে যৌনশক্তিও বৃদ্ধি পায়।

৩) বয়স বাড়ার সঙ্গে পুরুষদের শরীরে যৌন আসক্তি বাড়াতে প্রয়োজনীয় টেস্টোস্টেরন হরমোনের উৎপাদন কমে যায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ৩০ বছর বয়সের পর প্রতি বছর ০.৪ থেকে ২ শতাংশ হারে কমতে থাকে। এর ফলে যৌন আসক্তি কমতে থাকে। নিয়মিত অশ্বগন্ধা খেলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের উৎপাদন বাড়ে।

৪) শুক্রাণু সংখ্যা বাড়াতেও এই ভেষজে ভূমিকা আছে। শুক্রাণু সংখ্যা কম হওয়ায় অনেকেই বাবা হতে পারেন না। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী এই দাওয়াইতে শরীরে শুক্রাণুর সংখ্যা বাড়ে।

ঘুমানোর আগে গরম দুধে এক চামচ অশ্বগন্ধার গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

ঘুমানোর আগে গরম দুধে এক চামচ অশ্বগন্ধার গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। ছবি: সংগৃহীত

কী ভাবে খাবেন?

১) এক চামচ অশ্বগন্ধার গুঁড়ো ঈষদুষ্ণ জলে গুলে দশ মিনিট রেখে তার পর সেই পানীয় খেয়ে ফেলুন। দিনে এক থেকে দু’বার এই পানীয় খেতে পারেন।

২) ঘুমানোর আগে গরম দুধে এক চামচ অশ্বগন্ধার গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

৩) বাজারে অশ্বগন্ধার ট্যাবলেটও পাওয়া যায়। সেটিও খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashwagandha health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE