Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mental Health

Mental Stress: অফিসের সবচেয়ে জরুরি মিটিংয়ের আগে হঠাৎ মনে হল দম বন্ধ হয়ে আসছে! কী করে সামলাবেন

মানসিক চাপে অনেক সময়ে অনেকেই ভেঙে পড়তে পারেন। কিন্তু এমন ঘটনা বার বার ঘটলে তা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ায়।

মানসিক চাপ সামলাতে না পেরে অনেকেই ভেঙে পড়েন।

মানসিক চাপ সামলাতে না পেরে অনেকেই ভেঙে পড়েন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ২১:৫৭
Share: Save:

১৫ দিন আগে থেকে জানা ছিল মিটিংয়ের কথা। ক্লায়েন্টের সঙ্গে সবচেয়ে জরুরি প্রেজেন্টেশন। বহু দিন ধরে প্রস্তুতিও নিয়েছেন। সবই ঠিকঠাক এগোচ্ছিল। কিন্তু ঠিক মিটিংয়ের আগে মনে হলে দম বন্ধ লাগছে, শ্বাস-প্রশ্বাসে কষ্ট হচ্ছে, মাথা ঘুরছে বন বন করে। নিমেষের মধ্যেই মনে হল কিছুতেই আর স্থির থাকতে পারছেন না!

এমনটা হতেই পারে। মানসিক চাপে ভেঙে পড়া খুব অস্বাভাবিক কিছু নয়। অনেক মনোবিদরা একে বলে ‘চোকিং’। মানে যে সময়ে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেই সময়েই মানসিক চাপ নিতে না পেরে ভেঙে পড়ছেন কেউ কেউ। বিশেষ করে অনেক ক্রীড়াবিদের ক্ষেত্রে এই ধরনের উদ্বেগ অনেক সময়ই দেখা যায়। তবে সমীক্ষা বলছে, সকলেরই যে ‘চোকিং’এর সম্মুখীন হতে হবে তা নয়। যাঁরা নিজেদের সম্বন্ধে নেতিবাচক সমালোচনা শুনতে চান না বা নিজেদের নিয়ে খুব বেশি উদ্বেগে থাকেন, তাঁদেরই এই ধরনের সমস্যা বেশি দেখা যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু এর মোকাবিলা করা কি সম্ভব? মাঝেমাঝে মানসিক চাপে ভেঙে পড়লে তা সামলে ওঠা যায়। কিন্তু তা খুব ঘন ঘন হয়ে গেলে তা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। অবিলম্বে মনোবিদের পরামর্শ নেওয়া উচিত। তবে খুব বেশি মানসিক চাপ সামলানোর কিছু প্রচলিত রাস্তাও রয়েছে। সুফল পাচ্ছেন কি না, দেখতে পারেন।

১। সুস্থ জীবনযাপন, পুষ্টিকর খাওয়াদাওয়া এবং পর্যাপ্ত ঘুমের কোনও বিকল্প হয় না। কম ঘুম হলে বা শরীরে পুষ্টির অভাব হলেও মানসিক ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে। তখনই মন চঞ্চল হয়ে পড়ে এবং মানসিক চাপও বেড়ে যেতে পারে।

২। নিয়মিত যোগাভ্যাস যেমন মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, তেমনই শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামও উদ্বেগের মুহূর্তে মন শান্ত করতে সাহায্য করতে পারে। দিনে কিছুটা সময় এক মনে ধ্যান করা অভ্যাস করতে পারেন। অনেকেই জানিয়েছেন, এতে তাঁরা উপকৃত হয়েছেন।

৩। সময়ের কাজ সময়ে শেষ করেও অন্তিম মুহূর্তে গিয়ে অনেকের মানসিক চাপ বেড়ে যায়। তাই চাপের মধ্যে কাজ করাটাও অভ্যাসে পরিণত করতে হবে। যদি আপনার পেশায় সারা ক্ষণই কাজের চপ তুঙ্গে থাকে (উদাহরণ: স্বাস্থ্য বা সংবাদমাধ্যমে যারা কর্মরত) তা হলে এই অভ্যাস শুরু থেকেই তৈরি হয়ে যায়। কিন্তু তা না হলে মাঝেমাঝে একটু তা়ড়াহুড়োর সময়ে কাজ নিয়ে কাজ শেষ করার অভ্যাস তৈরি করতে পারেন। এতে ধীরে ধীরে মানসিক চাপ সামলানোর অভ্যাসও তৈরি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health anxiety stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE