Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sugar

Home Remedies: চিনির নেশা না কি মাদকের মতোই, ঘরোয়া উপায়ে ছাড়বেন কী করে

চিনির নেশা থেকে মুক্তি পাবেন কী করে? কয়েকটি মশলা চিনি বা মিষ্টির প্রতি আসক্তি কমিয়ে দিতে পারে।

চিনির নেশা থেকে মুক্তি পাবেন কী করে?

চিনির নেশা থেকে মুক্তি পাবেন কী করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১৪:৩৭
Share: Save:

মাঝেমাঝেই মিষ্টি কিছু খেতে ইচ্ছা করছে? কয়েক ঘণ্টা মিষ্টি কিছু না খেলে অস্বস্তি হচ্ছে? চকোলেট হোক বা সন্দেশ, পেস্ট্রি হোক বা মিষ্টি পানীয়— মনে হচ্ছে কিছু একটা না খেলেই নয়? এমন হলে, ধরে নিতে হবে চিনির আসক্তি হয়েছে আপনার।

আপাত ভাবে এই আসক্তি এমন কিছু সমস্যার নয়। অল্প অল্প করে ওজন বাড়তে পারে, রক্তে শর্করার মাত্রাও বাড়তে পারে বটে, কিন্তু সেগুলি প্রথম প্রথম বড় কোনও সমস্যায় ফেলবে না। কিন্তু বহু বছর ধরে এই আসক্তি না কমলে বিপদ। নানা অঙ্গ বিকল হয়ে যেতে পারে, হৃদ্‌রোগের আশঙ্কা মারাত্মক ভাবে বেড়ে যায়, এমনকি অতিরিক্ত চিনি ক্যানসারের আশঙ্কাও বাড়িয়ে দেয়। সেই জন্যই বিজ্ঞানীরা বলছেন, চিনির নেশা মাদকের নেশার চেয়ে কম কিছু নয়। বরং কিছু কিছু ক্ষেত্রে বেশিই।

কিন্তু চিনির নেশা থেকে মুক্তি পাবেন কী করে? কয়েকটি মশলা চিনি বা মিষ্টির প্রতি আসক্তি কমিয়ে দিতে পারে। অথচ স্বাস্থ্যেরও ক্ষতি হয় না। সেগুলি কী কী? রইল তালিকা।

এলাচ: চিনির প্রতি আসক্তি কমাতে পারে এলাচ। যখন মিষ্টি কিছু খেতে ইচ্ছা করে, এলাচ মুখে দিলে এর গন্ধ এবং স্বাদ সেই ইচ্ছা কিছুটা কমিয়ে দেয়।

লবঙ্গ: এই মশলাটিও চিনির প্রতি আসক্তি কমতে পারে। মিষ্টি খেতে ইচ্ছা করলে মুখে রেখে দিন এই মশলা।

হলুদ: এই মশলাটির হাজার গুণ। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো থেকে শুরু করে, পেটের নানা গোলযোগ সামলে দেয় এই মশলা। একই সঙ্গে চিনির প্রতি আসক্তিও কমায়।

সুপুরি: পানের সঙ্গে অনেকে এটি খান। কিন্তু সুপুরি গুঁড়ো করে চায়ের সঙ্গে মিশিয়ে খেলে চিনির প্রতি আগ্রহ কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar Addiction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE