Advertisement
০২ মে ২০২৪
Cinnamon Benefits

শুধু মিছরি-মৌরি নয়, পেট ঠান্ডা করতে পারে হেঁশেলের বিশেষ একটি মশলা

অতিরিক্ত তেল-মশলা বা চর্বিজাতীয় খাবার হজম করতে পাকস্থলীকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যার ফলে মাত্রাতিরিক্ত তাপ উৎপন্ন হয়।

Image of Cinnamon

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৬:৫৮
Share: Save:

পেট ফাঁপা, পেট গুড়গুড়, পেট খারাপ— পেটরোগা বাঙালির প্রাথমিক নিদান হল মৌরি-মিছরি ভেজানো জল। পেটে কোনও রকম অস্বস্তি হলেই শুনে আসতে হয়েছে ‘পেট গরম’ শব্দ বন্ধটি। কিন্তু এই পেট যে কী ভাবে গরম হয়, তা হয়তো জানেনই না অনেকে। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার হজমের প্রক্রিয়ায় পাকস্থলীর অভ্যন্তরে যে তাপ উৎপন্ন হয়, তা-ই আসলে পেট গরম হওয়ার কারণ। এই অতিরিক্ত তেল-মশলা বা চর্বিজাতীয় খাবার হজম করতে পাকস্থলীকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যার ফলে মাত্রাতিরিক্ত তাপ উৎপন্ন হয়। সেখান থেকে পেটে অ্যাসিডের পরিমাণও বেড়ে যেতে পারে। যা থেকে পরবর্তীকালে পেটের গোলমাল হওয়া স্বাভাবিক।

‘সায়েন্টিফিক রিপোর্টস’ পত্রিকায় প্রকাশিত তথ্য বলছে, গরম মশলায় ব্যবহৃত দারচিনি দেহের তাপমাত্রা ২ ডিগ্রি পর্যন্ত কমিয়ে দিতে পারে। দারচিনির মধ্যে রয়েছে প্রদাহ নাশকারী কিছু যৌগ, যা পেটের তাপজনিত অস্বস্তিতে আরাম দেয়। খাবার হজমে সহায়ক উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। ফলে অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার হজম করতে সমস্যা হয় না।

Image of Cinnamon

— প্রতীকী চিত্র।

কোন কোন পানীয়ের সঙ্গে দারচিনি মিশিয়ে খাওয়া যায়?

পেট ফাঁপা বা হজম জনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে আদা-দারচিনি ফোটানো জল, দারচিনির চা খাওয়া যেতেই পারে। অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি ব্যাক্টেরিয়াল নানা রকম যৌগ থাকায় পেটের যে কোনও রকম সংক্রমণ রুখতে কাজ করবে দারচিনি। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে দারচিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cinnamon Stomach Stomach Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE