Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Barbie Feet Challenge

‘বার্বি ফিট চ্যালেঞ্জ’ নিয়ে নিজের বিপদ ডেকে আনবেন না, পরামর্শ চিকিৎসকদের

পায়ের আঙুলের উপর গোটা দেহের ভর দিয়ে এক-দু’বার দাঁড়ানো খুব একটা সমস্যার না-ও হতে পারে। কিন্তু বার বার এমন ভঙ্গি অভ্যাস করার ফলে পায়ের ক্ষতি অবশ্যম্ভাবী।

Image of Barbie Feet and Margot Robbie

(বাঁদিকে) ‘বার্বি ফিট’ এবং (ডানদিকে) মার্গট রবি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ২১:৩০
Share: Save:

হলিউড থেকে হাতিবাগান— ‘বার্বি’ জ্বরে জর্জরিত সকলেই। বিখ্যাত পুতুল চরিত্র বার্বিকে ঘিরে রয়েছে তার অনুরাগীদের স্বপ্নের জগত। ‘বার্বি’ ছবি মুক্তির পর থেকে হইচই বেড়েছে নতুন করে। পোশাক, ঘরের দেওয়ালের রং, ব্যাগ, জুতো সবেতেই এখন গোলাপি আভা। দেখতে বার্বির মতো হতে চাওয়া মেয়েরা নকল করে তার পোশাক, তার চলাফেরা। বার্বির চলার ধরন নকল করতে চাওয়ার চল দেখেই চিন্তিত চিকিৎসকেরা।

আসলে ‘বার্বি ফিট’ হল পায়ের পাতার এমন একটি ভঙ্গি, যা দেখলে মনে হয় পুতুলটি সব সময়ে পায়ে পেন্সিল হিল জুতো পরে আছে। তার পায়ের গোড়ালি কখনওই মাটি স্পর্শ করে না। শুধু পায়ের আঙুলগুলি ঠেকে থাকে মাটিতে। ছোটবেলায় অনেকেই নিজেদের উচ্চতার তুলনায় বেশি উঁচুতে থাকা কোনও জিনিস হাতের নাগালে পেতে এমন ভঙ্গিতেই পায়ের আঙুলগুলির উপর ভর দিয়ে দাঁড়ায়। তবে তা কয়েক মুহূর্তের জন্য। কিন্তু বার্বি পুতুলের পা দেখলে মনে হয়, সে সব সময়েই যেন পায়ে হিল জুতো গলিয়ে রেখেছে।

গ্রেটা গারউইগ পরিচালিত ‘বার্বি’-র চরিত্রে অভিনয় করেছেন মার্গো রবি। বাস্তবে তাঁর পায়ের পাতা কিন্তু সাধারণ মানুষের মতোই। ছবির স্বার্থে এমন ভাবে দাঁড়ানোর জন্য তাঁকেও দীর্ঘ দিন প্রশিক্ষণ নিতে হয়েছে। চিকিৎসকেরা বলছেন, পায়ের আঙুলের উপর গোটা দেহের ভর দিয়ে এক-দু’বার দাঁড়ানো খুব একটা সমস্যার না-ও হতে পারে। কিন্তু বার বার এমন ভঙ্গি অভ্যাস করার ফলে পায়ের ক্ষতি অবশ্যম্ভাবী। দীর্ঘ ক্ষণ উঁচু হিল জুতো পরে থাকলেই অনেকের পা-কোমরে সমস্যা হয়। সেখানে দেহের ভার পুরো পায়ের আঙুলের উপর গিয়ে পড়লে এবং দেহের ভারসাম্য রাখতে না পারলে গোড়ালির হাড়, পায়ের পেশি, লিগামেন্টে আঘাত লাগতেই পারে। যা সারিয়ে তোলা একেবারেই সহজ নয়।

কিশোরীদের ক্ষেত্রে এই আঙুলের উপর ভর দিয়ে দাঁড়ানো আরও ভয়ের। কারণ, তাদের হাড়ের জোর বয়স্কদের মতো নয়। আর তা ছাড়াও এই সমস্ত কায়দা করতে গেলে প্রচুর অধ্যবসায় প্রয়োজন। দক্ষ প্রশিক্ষকের থেকে প্রশিক্ষণও নিতে হয়। না হলে কম বয়সের চোট-আঘাত সারা জীবন ধরে ভোগাতে পারে। তাই এমন ভঙ্গিতে দাঁড়ানো, হাঁটাচলা করার থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

barbie doll Feet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE