Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss Tips

ওজন নিয়ন্ত্রণে রাখতে তিসি বীজে ভরসা রাখেন অনেকেই! আদৌ কি এতে কোনও কাজ হয়?

রোজের ডায়েটে পুষ্টিগুণ বাড়াতে অনেকেই ইদানীং খাবারে যোগ করছেন নানা প্রকার বীজ। তার মধ্যে অন্যতম হল তিসি বীজ। এই বীজেই কি লুকিয়ে ওজন ঝরানোর মন্ত্র?

তিসি বা ফ্ল্যাক্স সিড ভাল মানের ফ্যাট, অ্যান্টি-অক্সিড্যান্ট, প্রোটিন ও ফাইবারে ভরপুর।

তিসি বা ফ্ল্যাক্স সিড ভাল মানের ফ্যাট, অ্যান্টি-অক্সিড্যান্ট, প্রোটিন ও ফাইবারে ভরপুর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৪:৪৪
Share: Save:

শরীরকে সুস্থ রাখার জন্য কত কিছুই না করি আমরা। নিয়মিত ব্যায়াম, শরীরিক কসরত, হাঁটাহাটি আরও কত কী! তবু খাবারের সঙ্গে ‘নো কম্প্রোমাইজ’। শহরের অলিগলিতে রোজ খুলছে নয়া নয়া ‘ফাস্টফুড’-এর দোকান। রোল, বিরিয়ানি, চাউমিন, মোমো, কাটলেট— দেখলেই ডায়েটকে বুড়ো আঙুল দেখাতে মিনিট খানেকও সময় নেন না অনেকে। ভাবেন, কিছু বাড়তি সময় জিমে কাটালেই বুঝি কেল্লাফতে!

বিশেষজ্ঞদের মতে, এই ধারণা কিন্তু একেবারেই ভুল। শারীরিক কসরতের পাশাপাশি সঠিক খাওয়াদাওয়াতে রাশ না টানলে আপনারই শ্রম বৃথা যাবে। রোজের ডায়েটে পুষ্টিগুণ বাড়াতে অনেকেই ইদানীং খাবারে যোগ করছেন নানা প্রকার বীজ। তার মধ্যে অন্যতম হল তিসি বীজ।

একটি সময়ে অনেক খাবারই রান্না করা হত তিসির তেলে। তিসি বা ফ্ল্যাক্স সিড ভাল মানের ফ্যাট, অ্যান্টি-অক্সিড্যান্ট, প্রোটিন ও ফাইবারে ভরপুর। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখে ফ্ল্যাক্স সিড। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতেও সাহায্য করে তিসি।

আদৌ কি এই বীজ ওজন কমাতে সাহায্য করে?

তিসির বীজে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। ফাইবার জাতীয় খাবার খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে। পেট ভরা থাকলে বাইরের ভুলভাল খাবার খাওয়ার ইচ্ছাও কমে। ফলে শরীরে কম ক্যালোরি ঢোকে, ওজনও থাকে নিয়ন্ত্রণে। ফাইবার-সমৃদ্ধ খাবার রোজের খাদ্যতালিকায় রাখলে পেটের স্বাস্থ্যও ভাল থাকে। হজমও ভাল হয়। যদিও কোনও গবেষণাই এমন দাবি করেনি যে, তিসির সঙ্গে সরাসরি ওজন কমানোর কোনও যোগ রয়েছে। শুধু ওজন কমাতেই নয়, হার্টের স্বাস্থ্য ভাল রাখতে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে, রক্তচাপ কমাতে, কিডনি ভাল রাখতে ও নির্দিষ্ট কিছু ক্যানসার রোধ করতে কিন্তু তিসি বীজ বেশ উপকারী।

ফ্ল্যাক্স সিড খেতে গেলে বীজ শুকনো খোলায় ভেজে নেওয়া জরুরি।

ফ্ল্যাক্স সিড খেতে গেলে বীজ শুকনো খোলায় ভেজে নেওয়া জরুরি। প্রতীকী ছবি।

কী ভাবে খাবেন?

ফ্ল্যাক্স সিড খেতে গেলে বীজ শুকনো খোলায় ভেজে নেওয়া জরুরি। অনেকে রোস্ট করার পরে গুঁড়িয়ে নেন তিসি। তিসির বীজ সরাসরি খেলে হজম হতে সময় নেয়, তাই গুঁড়ো করে খাওয়াই শ্রেয়। আটা-ময়দা মাখার সময়ে ফ্ল্যাক্স গুঁড়ো অল্প পরিমাণে মিশিয়ে রুটি তৈরি করতে পারেন। আবার সকালে খালি পেটে এক চা চামচ তিসির গুঁড়ো গরম জলে মিশিয়ে নিয়ে খেতে পারেন। এতে লেবু মিশিয়ে খেলে আরও ভাল ফল পাবেন। উপকার মিলবে হাতেনাতে।তবে একটি খাবারের উপর নির্ভর করে ওজন ঝরানো সম্ভব নয়। প্রয়োজন পর্যাপ্ত শরীরচর্চা করাও। নিয়মিত ৪৫ মিনিট শরীরচর্চা আর খাদ্যাভাসে নিয়ন্ত্রণ রাখলে তবেই ঝরবে ওজন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE