Advertisement
০৩ মে ২০২৪
Instant Noodles

ইনস্ট্যান্ট নুডলস বিপদ বাড়াচ্ছে বহু শিশুর, দাবি করা হল সমীক্ষায়

ইনস্ট্যান্ট নুডলসের ভক্ত এখন অনেক শিশুই। অথচ এই পছন্দের খাবার ডেকে আনছে অনেক বিপদ।

নুডলস ডেকে আনছে বিপদ।

নুডলস ডেকে আনছে বিপদ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share: Save:

শিশুদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার হল ইনস্ট্যান্ট নুডলস। অনেক শিশুই খুশি হয়ে খেয়ে ফেলে এই খাবার। তবে এই পছন্দের খাবার থেকেই ঘটতে পারে মারাত্মক বিপদ। ‘বার্নস’ পত্রিকায় প্রকাশিত শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা গবেষণা জানাচ্ছে, গত এক বছরে আমেরিকায় এক তৃতীয়াংশ শিশু অগ্নিদগ্ধ হয়েছে ইনস্ট্যান্ট নুডলস বানাতে গিয়ে।

ইউশিকাগো মেডিসিনের বার্ন সেন্টারের গবেষক দলের করা একটি গবেষণায় উঠে এসেছে আরও মারাত্মক কয়েকটি তথ্য। ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত এই হাসপাতালে যে সংখ্যক শিশু অগ্নিদগ্ধ হয়ে ভর্তি হয়েছিল, তাদের অধিকাংশ নিজের হাতে ম্যাগি বানাতে গিয়ে আক্রান্ত হয়েছে। পরিসংখ্যান জানাচ্ছে, গোটা এক বছরে ৭৯০টি আগুনে পোড়ার ঘটনা নথিভুক্ত করা হয়েছে। তার মধ্যে ৩১ শতাংশ শিশু। রিপোর্টে জানা গিয়েছে, অনেক সময়ে বাড়িতে একা থাকে শিশুরা। তাৎক্ষণিক খিদে মেটাতে তারা ভরসা রাখে ইনস্ট্যান্ট নুডলসের উপর। ম্যাগি হলেও তা বানাতে মাইক্রোওয়েভ কিংবা গ্যাসের ব্যবহার বাধ্যতামূলক। সেই সময়ে দুর্ঘটনা ঘটে যায় অনেক ক্ষেত্রে।

এ ছাড়া ইনস্ট্যান্ট নুডলস নিমেষে তৈরি হয়ে যাওয়ার পর তা থেকে গরম ঝোল ছিটকে এসে অনেক সময়ে এই রকম দুর্ঘটনা ঘটে যেতে পারে। তবে এই ধরনের বিপদ থেকে ঝুঁকির আশঙ্কা তুলনায় কম। আমেরিকায় প্রতি বছর ১০ লক্ষ শিশু এই কারণে আহত হয়। গবেষকরা তাই অভিভাবকদের উদ্দেশে শিশুকে সুরক্ষিত রাখতে কিছু পরামর্শ দিয়েছেন। তাঁরা জানাচ্ছেন, শিশুরা একা একা নুডলস বানিয়ে নেওয়ার জেদ করলেও একেবারে একা ছেড়ে দেওয়া ঠিক নয়। পাশে অতি অবশ্যই যেন এক জন বড় কেউ থাকেন। এ ছাড়া মাইক্রোওয়েভে তৈরি করা নুডলসের পাত্রটি যত ক্ষণ না ঠান্ডা হচ্ছে, সেই সময়টুকু শিশুর নাগালের বাইরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instant Noodles child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE