Advertisement
০৫ মে ২০২৪
Tomato

Tomato Flu: ‘টম্যাটো ফ্লু’ নিয়ন্ত্রণে জোর সতর্কতা কেরল-তামিলনাড়ুতে, কতটা উদ্বেগের এই রোগ

কেরলের কোল্লাম জেলায় ইতিমধ্যেই এই রহস্যময় জ্বরে অন্তত ৮০ শিশু আক্রান্ত হয়েছে বলে খবর।

কতটা উদ্বেগের ‘টম্যাটো ফ্লু’?

কতটা উদ্বেগের ‘টম্যাটো ফ্লু’? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৩:২১
Share: Save:

কোভিড-উদ্বেগ এখনও পুরোপুরি কাটেনি। তাঁর মধ্যেই এ বার রহস্যময় ‘টম্যাটো ফ্লু’-র হানা ভারতে। কেরলের কোল্লাম জেলায় ইতিমধ্যেই এই রহস্যময় জ্বরে অন্তত ৮০ শিশু আক্রান্ত হয়েছে বলে খবর। কেরলের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, আক্রান্ত শিশুদের প্রায় প্রত্যেকেরই বয়স ৫ বছরের কম।

বিশেষজ্ঞরা বলছেন, এখনও পর্যন্ত এই রোগ থেকে মুক্তির জন্য নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি জানা নেই। আপাতত উপসর্গভিত্তিক চিকিৎসা করেই রোগীদের সুস্থ করার চেষ্টা চলছে। চিকিৎসার পাশাপাশি, রোগটি যাতে না ছড়িয়ে পড়ে তার জন্য আগেভাগেই শুরু হয়েছে সতর্কতামূলক প্রচার। একাধিক সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে কেরল প্রশাসনের তরফ থেকে কাজে লাগানো হচ্ছে অঙ্গনওয়াড়ি কর্মীদের। শুধু কেরল নয়, তামিলনাড়ুতেও জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। পাশের রাজ্য থেকে আসা সব শিশুকেই করা হচ্ছে পরীক্ষা।

কিন্তু কী কী উপসর্গ এই রোগের?

বিশেষজ্ঞরা বলছেন, এখনও পর্যন্ত শিশুরাই আক্রান্ত হচ্ছে এই রোগে। এই জ্বরের সঙ্গে চিকুনগুনিয়ার উপসর্গের কিছুটা মিল রয়েছে। তীব্র জ্বর, গা-ব্যথা ও ক্লান্তির মতো উপসর্গ দেখা যাচ্ছে রোগীর শরীরে। পাশাপাশি অধিকাংশ রোগীর দেহে দেখা যাচ্ছে ক্ষুদ্রাকৃতি লাল ফোস্কার মতো ক্ষত। ক্ষুদ্রাকৃতি টমেটোর মতো এই ফোস্কার কারণেই রোগটির নাম ‘টম্যাটো ফ্লু’। কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে বমি ও পেটের গোলযোগও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

কোন পথে নিরাময়?

বিশেষজ্ঞরা বলছেন, এখনই আতঙ্কিত হওয়ার কারণ নেই। নির্দিষ্ট কিছু সতর্কতা বজায় রাখলেই আটকানো যেতে পারে এই রোগের প্রকোপ। প্রাথমিক ভাবে প্রচুর পরিমাণে জল পান করারও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সঙ্গে নিতে হবে যথেষ্ট বিশ্রাম। শিশুরা যাতে কোনও ভাবেই ফোস্কাগুলি না চুলকে ফেলে তার দিকেও দিতে হবে নজর। চুলকালে বিপদ বাড়তে পারে বলেও সতর্ক করেছেন চিকিৎসকরা। পাশাপাশি সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে পরিচ্ছন্নতা ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিদান দিচ্ছেন চিকিৎসকরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Tomato flu kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE