Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Weightloss

Health Tips: জিমে গিয়েও মোবাইল ঘাঁটছেন? কী ক্ষতি ডেকে আনছেন এর ফলে

বাড়ি হোক বা জিম, শরীরচর্চার ফাঁকে মোবাইল ব্যবহার করেন অনেকেই। কী হচ্ছে এর ফলে?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৭:১৫
Share: Save:

এখন দেহের অতিরিক্ত ওজন অনেকেরই বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে। ওজন কমাতে পরিশ্রম করেন ঠিকই, অথচ অনেক সময় দেখা যায় তাতে লাভ কিছুই হয় না। এর কারণ ওজন কমানোর চেষ্টার মধ্যেও অজান্তে অনেকেই কিছু কিছু ভুল করে ফেলেন। তার মধ্যে অন্যতম মোবাইলের ব্যবহার। অতিরিক্ত মোবাইল ব্যবহারে দেহ থেকে স্ট্রেস হরমোন কর্টিসলের ক্ষরণ হয়, যা ওজন বাড়ার পক্ষে সহায়ক।

মোবাইল কী ভাবে আপনার ওজন বৃদ্ধি করছে?

খেতে খেতে মোবাইলের ব্যবহার ওজন  বাড়িয়ে দেয়।

খেতে খেতে মোবাইলের ব্যবহার ওজন বাড়িয়ে দেয়। ছবি: সংগৃহীত

১) ওজন কমানোর উদ্দেশ্য অনেকেই হাঁটাকে বেছে নেন। অথচ হাঁটার সময় সঙ্গে রাখেন মোবাইল। হাঁটতে হাঁটতে মোবাইলের ব্যবহার আপনার হাঁটার গতিকে শ্লথ করে দিতে পারে।

২) ওজন কমানোর জন্য রাতে পর্যাপ্ত ঘুম খুবই জরুরি। অথচ রাতে ঘুমনোর আগে অনেকেই মোবাইল ব্যবহার করেন। এই অভ্যাস ওজন বাড়ার জন্য যথেষ্ট।

৩) ওজন কমাতে অনেকে ভরসা রাখেন ডায়েটে। খাওয়ার সময় আপনার চোখ থাকে মোবাইল ফোনে। ফলে খাবারের প্রতি অমনোযোগী হয়ে বেশি খেয়ে ফেলার আশঙ্কা থাকে।

৪) শরীরচর্চার জন্যে জিমে গেছেন, অথচ শরীরচর্চার ফাঁকে ফাঁকে দেখে নিচ্ছেন মোবাইল। স্বাভাবিক ভাবেই ব্যঘাত ঘটবে শরীরচর্চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weightloss mobile Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE