Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Health

Protein Consumption: প্রতি দিন কতটা প্রোটিন খাওয়া প্রয়োজন? বেশি খেলে কী হতে পারে

সামগ্রিক সুস্থতার জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন। প্রোটিনের অভাব বাড়াবাড়ি রকমের শারীরিক অসুস্থতার দিকে নিয়ে যেতে পারে।

প্রোটিন জাতীয় খাবার খেলে বারেবারে খাবার খাওয়ার প্রবণতাও দূর হবে।

প্রোটিন জাতীয় খাবার খেলে বারেবারে খাবার খাওয়ার প্রবণতাও দূর হবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৩:১৭
Share: Save:

প্রোটিন শরীরের একটি অপরিহার্য পুষ্টি উপাদান। শরীরের যত্ন নিতে, রক্তে শর্করার ভারসাম্য ঠিক রাখতে, ইস্ট্রোজেন হরমোন এবং সুস্থ থাইরয়েডের জন্য তো বটেই সর্বোপরি শরীরের সামগ্রিক সুস্থতার জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন। প্রোটিনের অভাব বাড়াবাড়ি রকমের শারীরিক অসুস্থতার দিকে নিয়ে যেতে পারে। পেশি শক্তিশালী করতে প্রয়োজন পর্যাপ্ত প্রোটিনের। ওজন নিয়ন্ত্রণে রাখতেও প্রোটিন সমান ভাবে জরুরি। যাঁরা ওজন কমিয়ে রোগা হতে চাইছেন প্রতি দিনের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। প্রোটিন সমৃদ্ধ খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে প্রোটিন জাতীয় খাবার খেলে বারেবারে খাবার খাওয়ার প্রবণতাও দূর হবে।

অন্তঃসত্ত্বা নারী বা যাঁরা সন্তানকে স্তন্যপান করান তাঁদের বেশি পরিমাণে প্রোটিন প্রয়োজন।

অন্তঃসত্ত্বা নারী বা যাঁরা সন্তানকে স্তন্যপান করান তাঁদের বেশি পরিমাণে প্রোটিন প্রয়োজন। ছবি: সংগৃহীত

তবে কতটা প্রোটিন খাওয়া উচিত, তা নির্ভর করে শরীরের ওজন, উচ্চতা, শারীরিক পরিস্থিতি, বয়সের উপর। প্রোটিন খাওয়া প্রয়োজন মানে কোনও নিয়ম না মেনে প্রোটিন খেলে হিতে বীপরিত হতে পারে। এক জন সুস্থ ও স্বাভাবিক ওজনের প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে রোজ যথাক্রমে ৫০-৬০ গ্রাম এবং ৭০-৮০ গ্রাম প্রোটিন গ্রহণ করতে পারেন। অন্তঃসত্ত্বা নারী বা যাঁরা সন্তানকে স্তন্যপান করান তাঁদের বেশি পরিমাণে প্রোটিন প্রয়োজন।

এ ছাড়াও নিয়মিত যাঁরা শরীরচর্চা করেন কিংবা শারীরিক দুর্বলতা রয়েছে তাঁরাও পুষ্টিবিদের পরামর্শ মেনে সঠিক পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন।

প্রতি দিনের খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। সকাল শুরু করুন ডিম, বিভিন্ন মরসুমি ফলের মতো প্রোটিন সমৃদ্ধ কয়েকটি খাবার দিয়ে। দিনের বাকি সময়েও খাবারে অল্প পরিমাণে হলেও প্রোটিন যেন থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Protein
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE