Advertisement
০৫ মে ২০২৪
Yoga

Immunity Boosting Yoga: ৩ যোগাসন: বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

ব্যায়াম করলে শরীরে যে সব পরিবর্তন হয়, তার হাত ধরে সবল হয় রোগ প্রতিরোধ ক্ষমতাও।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৮:৪৯
Share: Save:

ওজন কমাতে অনেকই নিয়মিত শরীরচর্চা করে থাকেন। তবে চিকিৎসকরা বলেন, শরীরের পরিস্থিতি অনুযায়ী ব্যায়াম করা প্রয়োজন। যতটুকু করলে শরীর ঝরঝরে লাগে ততটাই ব্যায়াম করা প্রয়োজন। তাতে ওজনও নিয়ন্ত্রণে থাকবে। শরীর সুস্থ থাকবে। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। ব্যায়াম করলে শরীরে যে সব পরিবর্তন হয়, তার হাত ধরে সবল হয় রোগ প্রতিরোধ ক্ষমতাও। জীবাণুর সঙ্গে লড়ার নিজস্ব ক্ষমতা তৈরি হয় শরীরের। নিয়ম করে ব্যায়াম কলে শরীরের তাপমাত্রা বেড়ে যায় বলে জীবাণুর বাড়বাড়ন্ত হতে পারে না খুব একটা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন ব্যায়াগুলি করবেন?

১) বলাসন: প্রথমে হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা খানিক বেঁকিয়ে নিন। শরীর এমন ভাবে বেঁকান যাতে বুক যেন উরু স্পর্শ করে। মাথা মাটি স্পর্শ করান। হাত দুটি সামনের দিকে প্রসারিত করে রাখুন। মিনিট দুয়েক এই অবস্থায় থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

২) উত্তনাসন: দু পায়ের মাঝে খানিক ফাঁক রেখে সোজা হয়ে কোমরে হাত দিয়ে দাঁড়ান। এ বার হাঁটু একটুও না ভেঙে কোমর থেকে শরীরের নিচের অংশ ঝুঁকিয়ে দিন। ওই ভাবে ১০-১৫ সেকেন্ড থাকুন। প্রথম দিকে এই আসনটি করতে কষ্ট হতে পারে। শিরায় টান পড়তে পারে। তবে নিয়মিত করলে ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে।

শবাসন।

শবাসন। প্রতীকী ছবি।

৩) শবাসন: সবচেয়ে সহজ আসন মনে বলেও শবাসন করতে মানসিক স্থিরতার প্রয়োজন। চিৎ হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে শরীর সংলগ্ন রাখুন। হাতের তালু দু’টি শিথিল করে রাখুন। চোখ বন্ধ করুন। বেশ কিছুক্ষণ এই ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। নিয়মিত এই ব্যায়ামগুলি করার অভ্যাস শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Immune System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE