Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Yoga for Constipation: ৩ যোগাসন যা চিরতরে মুক্তি দেবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে

সাধারণত ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হাইপো থাইরয়েড রোগীদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি দেখা যায়।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে খাওয়াদাওয়ায় বদল আনা অবশ্যই জরুরি।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে খাওয়াদাওয়ায় বদল আনা অবশ্যই জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ১৫:২৮
Share: Save:

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়ার মতো কয়েকটি কারণে ইদানীং অনেকের মধ্যেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। গ্যাস, পিঠে ব্যথা, ক্লান্তির মতো অন্য সমস্যারও জন্ম দেয়কোষ্ঠকাঠিন্য। সাধারণত ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হাইপো থাইরয়েড রোগীদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশিকরে দেখা যায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে খাওয়াদাওয়ায় বদল আনা অবশ্যই জরুরি। পাশাপাশি নিয়মিত কয়েকটি যোগাসনের অনুশীলনও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে কোন ব্যায়ামগুলি করবেন?

বজ্রাসন

এই আসনটি করতে প্রথমে কোনও সমতল জায়গায় পিছন দিকে হাঁটু মুড়ে বসুন। এ বার হাঁটু দু’টি একে অপরের সঙ্গে জুড়ে পায়ের গোড়ালির উপর বসুন। দু’হাতের তালু হাঁটুর উপরে সোজা করে রাখুন। পুরো শরীর টানটান রেখে ৩-৪ মিনিট এই অবস্থায় বসুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। কিছু ক্ষণ পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।প্রতি দিন সকালে অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে এই আসনটি করতে পারেন। সুফল পাবেন। কোষ্ঠকাঠিন্য ছাড়াও হজমের গন্ডগোল, পায়ে ব্যথার মতো অন্যান্য শারীরিক সমস্যারও সমাধান হবে।

মালাসন।

মালাসন। ছবি: সংগৃহীত

পবনমুক্তাসন

প্রথমে সোজা হয়ে মাটিতে শুয়ে পড়ুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে প্রথমে ডান পায়ের হাঁটু ভাঁজ করে বুকের কাছে এনে দু’হাত দিয়ে চেপে ধরুন। হাঁটু বুক ও পেটের সংস্পর্শে থাকবে। এ ভাবে কিছু ক্ষণ থাকার পর ডান হাঁটু ধীরে ধীরে নামিয়ে বাম হাঁটু বুকের কাছে একই ভাবে তুলে আনুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে এ অবস্থায় কিছু ক্ষণ থাকার পর বাম হাঁটু নামিয়ে নিন। প্রতি দিন নিয়ম করে৪-৫ মিনিট এই অনুশীলনটি করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যার নিরাময় হবে।

মালাসন

বেশ সহজ একটি যোগাসন। প্রথমে মাটিতে বসুন। তার পর দুই পা দু’দিকে দিয়ে উঁচু হয়ে বসুন। দু’পা যথা সম্ভব কাছাকাছি রাখুন। হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে রাখুন। টানা ৩-৪ মিনিট এই আসনে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Yoga Constipation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE