Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Alcohol

একটানা কাজ করে সারা শরীরে ব্যথা হয়েছে? আরাম দিতে পারে এক পাত্র সুরা, জানাচ্ছেন গবেষকরা

বিজ্ঞানীরা বলছেন, এই অভ্যাসের ফলে মানসিক অবসাদ, ক্যানসার এবং টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমিয়ে দিতে পারে।

Image of alcohol.

ব্যথার দাওয়াই সুরাও হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৮:৫২
Share: Save:

অতিরিক্ত মদ্যপান করলে শরীরের নানা রকম জটিলতা বেড়ে যায়, তা অনেকেই জানেন। কিন্তু হালের গবেষণা বলছে, পরিমিত পরিমাণে সুরাপান করার অভ্যাস শরীরের জন্য ভাল। বিশেষ করে যাঁদের শরীরে নিত্যদিন ব্যথা-বেদনা লেগেই থাকে তাঁদের এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে অ্যালকোহল। গবেষকরা বলছেন, ব্যথা বা প্রদাহ সৃষ্টিকারী রাসায়নিকগুলি রক্তে মিশতে বাধা দেয়।

কেমব্রিজ এবং সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও এই বিষয়ে ইতিবাচক মতামত প্রকাশ করেছেন। পাশাপাশি অতিরিক্ত মদ্যপান করাও যে বিপজ্জনক, সে সম্পর্কেও সতর্ক করছেন তাঁরা। চিকিৎসকেরা জানাচ্ছেন, রক্তে ‘সি-রিঅ্যাক্টিভ’ প্রোটিনের মাত্রা বেশি থাকলে রক্তবাহিকা এবং বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে প্রদাহের কারণ হয়ে দাঁড়ায়। যা পরবর্তী কালে হার্ট অ্যাটাক বা স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। শুধু তাই নয় বিজ্ঞানীরা বলছেন, এই অভ্যাসের ফলে মানসিক অবসাদ, ক্যানসার এবং টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমিয়ে দিতে পারে।

লন্ডনের ‘ন্যাশনাল হেল্‌থ সার্ভিস’-এর গাইডলাইনে বলা হয়েছে, সপ্তাহে ১৪ ইউনিট পর্যন্ত ওয়াইন খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। যদিও এই বিষয়ে নিশ্চিত করে বলতে গেলে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE