Advertisement
০২ মে ২০২৪
Warm Water Benefits

৫ কারণ: সকালে খালি পেটে ঈষদুষ্ণ জল খাওয়া অভ্যাস করবেন কেন?

অনেকে মনে করেন, সকালে হালকা গরম জল খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়। কারণ, ঈষদুষ্ণ জল বৃহদন্ত্রের পেশিগুলিকে শিথিল করে।

Image of Warm Water.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ২১:২৭
Share: Save:

ঘুম থেকে উঠেই এক গ্লাস ঈষদুষ্ণ জল খেয়ে দিন শুরু করেন অনেকে। রাতে ঘুমোনোর সময় টানা ৭-৮ ঘণ্টা জল না খাওয়ার পর এই অভ্যাস যে কেবল তেষ্টা মেটাতে সাহায্য করে, তা নয়। ওজন ঝরাতে, খাবার হজম করতে, এমনকি কিডনি সচল রাখতেও সাহায্য করে। আয়ুর্বেদেও ঈষদুষ্ণ জলের গুণাগুণ সম্পর্কে নানাবিধ কথা বলা আছে। অনেকে মনে করেন, সকালে হালকা গরম জল খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়। কারণ, ঈষদুষ্ণ জল বৃহদন্ত্রের পেশিগুলিকে শিথিল করে।

আর কী কী উপকার হয় ঈষদুষ্ণ জল খেলে?

১) জলের ঘাটতি পূরণ করে

শরীরে বিভিন্ন উপাদানের মধ্যে বেশির ভাগটাই যে হেতু জল, তাই শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়লে শারীরবৃত্তীয় নানা ধরনের কাজে বিঘ্ন ঘটতেই পারে। সকালে হালকা গরম জল খেলে এই সংক্রান্ত সমস্যা দূর হয়ে যেতে পারে।

) দূষিত পদার্থ বার করে

ঈষদুষ্ণ জল খেলে শরীর থেকে টক্সিন বার করা সহজ হয়। শরীর থেকে দূষিত পদার্থ ছেঁকে বার করতে সাহায্য করে কিডনি এবং লিভার। কিন্তু ছাঁকনিরও তো যত্নের প্রয়োজন। ঈষদুষ্ণ জল খেলে এই প্রত্যঙ্গগুলি স্বাভাবিক ভাবে কাজ করতে পারে।

৩) বিপাকহার উন্নত করে

ওজন ঝরাতে চাইলে বিপাকহার উন্নত করতে হবে। বিপাকহার উন্নত করতে গেলে অনেকেই নানা রকম পানীয় খেয়ে থাকেন। সে সব যদি না-ও খেতে চান, শুধু হালকা গরম জলেই কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lukewarm Water Empty Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE