Advertisement
০২ মে ২০২৪
Working Parents

৩ টোটকা: নতুন অভিভাবকেরা কাজ এবং ব্যক্তিগত জীবনে ভারসাম্য রাখবেন কী ভাবে

অনেক অভিভাবককেই সদ্যোজাতের জন্য রাতে জেগে থাকতে হয়। সে ক্ষেত্রে পরের দিন সকালে ঘুম থেকে উঠতে দেরি হতে পারে।

Image of Working Parents.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৯:০৯
Share: Save:

সদ্য মা হয়েছেন। মাস তিনেক বিরতি নেওয়ার পর কাজে যোগ দিয়েছেন। সন্তানের যা যা প্রয়োজন হতে পারে, যতটা সম্ভব গুছিয়ে রেখে আসছেন। বাড়ি ফিরেও চেষ্টা করছেন পরিবারের অন্য সদস্যদের সময় দেওয়ার। কিন্তু এই সব কাজ একা হাতে করতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় হচ্ছে না একেবারেই। স্ত্রীদের সাহায্য করতে এগিয়ে আসেন স্বামীরাও। কাজ থেকে ফেরার পর আগে একটু সিনেমা বা সিরিজ় দেখতেন, এখন তা-ও দেখা হয় না। বাচ্চাকে সঙ্গ দিতে গিয়ে নিজেদের দিকে তাকানোর সময় পাওয়া যায় না। অনেক অভিভাবককেই আবার সদ্যোজাতের জন্য রাতে জেগে থাকতে হয়। সে ক্ষেত্রে পরের দিন সকালে অফিসে ঢুকতে দেরি হতে পারে। মনোবিদেরা বলছেন, কাজ এবং ব্যক্তিগত জীবন সামাল দিতে না পারার সমস্যা খুব স্বাভাবিক। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলেই বিষয়টি সহজ হবে।

১) কোন কাজ কখন করবেন

সব দিক সামাল দিতে গেলে সবচেয়ে আগে সময়ের গুরুত্ব বুঝতে হবে। কোন কাজ কখন করবেন, কতটা সময় ব্যয় করবেন, সবটা হিসাব করে নিতে হবে। কোনও একটি খাতে বেশি সময় ব্যয় করলে অন্য খাতে সময় কমে যাওয়াই স্বাভাবিক। সন্তানের দেখাশোনা করতে গিয়ে যেমন কাজের ক্ষতি করা যাবে না, তেমনই কাজ করতে গিয়ে সন্তানের প্রতি অবহেলা করাও ঠিক নয়।

২) না বলতে পারা জরুরি

বাড়িতে হোক বা কর্মক্ষেত্রে, নির্ধারিত সময়ের পর যে বাড়তি কাজ করবেন না, তা বলতে পারাও জরুরি। খারাপ ব্যবহার না করে শান্ত ভাবে নিজের বক্তব্য জানাতে হবে।

৩) নিজের জন্য সময় বার করাও জরুরি

ঘরে-বাইরে সমস্ত কাজ যত্ন করে সামাল দিচ্ছেন বলে নিজেকে সুপারওম্যান বা সুপারম্যান ভাবার কোনও প্রয়োজন নেই। নিজে যদি ভাল না থাকেন, তা হলে কোনও দিক বজায় রাখতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Working Parents Mother New Born father
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE