Advertisement
১১ মে ২০২৪
vagina

Intimate Hygiene: বাহ্যিক রূপটানই কি একমাত্র সৌন্দর্য? যত্নে থাকুক গোপনাঙ্গও

গোপন অঙ্গের কালো দাগ ছোপ তুলতে ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে।

শরীরের বিভিন্ন অঙ্গ পরিষ্কার করা এবং বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

শরীরের বিভিন্ন অঙ্গ পরিষ্কার করা এবং বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৭:১৯
Share: Save:

নিজেদের সুন্দর করে তোলার লক্ষ্যে বাহ্যিক রূপচর্চার পাশাপাশি শরীরের বিভিন্ন অঙ্গ পরিষ্কার করা এবং বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। বিশেষ করে যৌনাঙ্গের মতো আড়ালে থাকা অঙ্গের ক্ষেত্রে। অনেকেই যৌনাঙ্গের যত্নে বাজার চলতি বিভিন্ন প্রসাধনীর উপর ভরসা করেন। সেক্ষেত্রে প্রাথমিক ভাবে পরিষ্কার থাকলেও গোপনাঙ্গের মতো সংবেদনশীল স্থানে রাসায়নিক উপাদান মিশ্রিত প্রসাধনী ব্যবহার না করাই ভাল। ওই স্থানের ত্বকে র‍্যাশ বা চুলকানির মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। অতএব গোপনাঙ্গ পরিষ্কার রাখতে ভরসা রাখুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে।

নারকেল তেল এবং মধু

একটি পাত্রে এক চা চামচ মধু ও এক চা চামচ নারকেল তেল মিশিয়ে হালকা গরম করে নিয়ে হালকা হাতে গোপনাঙ্গ সংলগ্ন ত্বকে মালিশ করুন। ১৫ মিনিট রাখুন। তার পর তুলো গোলাপ জলে ভিজিয়ে মুছে ফেলুন। সপ্তাহে দু’বার করতে পারেন।

বাটার মিল্ক

কিছুটা তুলো নিয়ে বাটার মিল্কে ভাল করে চুবিয়ে নিয়ে যৌনাঙ্গের স্থানে ভাল করে অন্তত ১৫ মিনিট মতো বুলিয়ে নিন। বাটার মিল্ক গোপনাঙ্গের ত্বকের কালো দাগছোপ তুলে ত্বকের এক্সফোলিয়েশনে সাহায্য করে।

ছবি: শাটারস্টক

শশা এবং অ্যালোভেরা

শশা ভাল করে গুঁড়িয়ে নিয়ে তার মধ্যে অ্যালোভেরা মিশিয়ে নিন। মিশ্রণটি হালকা হাতে গোপনাঙ্গের চারপাশে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। ১০ মিনিট পর ঠান্ডা পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

টক দই

এক টেবিল চামচ মতো টক দই ভাল করে ফেটিয়ে নিয়ে যৌনাঙ্গের ত্বকে ভাল করে মাসাজ করে নিন। ৫ থেকে ৭ মিনিট রাখার পর উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

আলু

যৌনাঙ্গের কালো দাগছোপ দূর করতে আলু বেশ কার্যকরী। পাতলা করে কাটা আলুর খোসা গোপনাঙ্গের চার পাশে বুলিয়ে নিতে পারেন। সপ্তাহে বার কয়েক এর ব্যবহারে নিমেষে দূর হবে কালো দাগ ছোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vagina Clean Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE