Advertisement
০৪ মে ২০২৪
UTI

শিশুদের মূত্রনালিতে সংক্রমণ হয় কেন? এই রোগ এড়াতে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে?

শিশুদের শরীর থেকেই কোনও ব্যাক্টেরিয়া মূত্রাশয়ে প্রবেশ করলে সংক্রমণের আশঙ্কা থেকে যায়। কিন্তু এর থেকে মুক্তির উপায় কী?

Image of child

অনেক ক্ষণ ভিজে ডায়াপার পরে থাকলেও মূত্রনালিতে সংক্রমণ হওয়ার ঝুঁকি থেকে যায়। ছবি- সংগৃহীত

শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৯:১৫
Share: Save:

শরীর থেকে বর্জ্য মূত্রের মধ্যে দিয়ে বেরিয়ে আসে। তাই এই অংশের সংক্রমণ হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। কিন্তু মূত্রনালিতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হানা দেয় অতর্কিতে। সংক্রমণের পর তার বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা না নিলে বা চিকিৎসা না করালে এই রোগ একাধিক বার ফিরে ফিরে আসে। তবে শুধু বড়দেরই নয়, এই রোগে আক্রান্ত হতে পারে খুদেরাও।

চিকিৎসকদের মতে, শিশুদের মধ্যে এই সংক্রমণ হওয়ার প্রধান কারণ হল ব্যাক্টেরিয়া। যে কোনও ভাবে শরীর থেকে কোনও ব্যাক্টেরিয়া যদি মূত্রাশয়ে প্রবেশ করে তখন সংক্রমণের আশঙ্কা থেকে যায়। মলত্যাগ করার পর ঠিক ভাবে পরিষ্কার না করলে, সেখান থেকে ব্যাক্টেরিয়া সদ্যোজাতদের শরীরে প্রবেশ করতে পারে। আবার অনেক ক্ষণ ভিজে ডায়াপার পরে থাকলেও মূত্রনালিতে সংক্রমণ হওয়ার ঝুঁকি থেকে যায়।

শিশুদের ইউটিআই হলে বুঝবেন কী ভাবে?

চিকিৎসকদের মতে, এই রোগে আক্রান্ত হলে শিশুদের সাধারণত জ্বর, পেটব্যথা, মূত্রনালির আশপাশে জ্বালা হওয়া, এমনকি বমি পর্যন্তও হতে পারে। তাই এই লক্ষণগুলি দেখলেই অভিভাবকদের সচেতন হওয়া প্রয়োজন।

কী করলে সংক্রমণ এড়ানো যেতে পারে?

পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ানো, শৌচাগারের পরিচ্ছন্নতা বজায় রাখা, ভিজে ডায়াপার বেশি ক্ষণ পরিয়ে না রাখা, বায়ু চলাচল করে এমন সুতির, হালকা অন্তর্বাস পরানোর অভ্যাস করাতে হবে। সাধারণ শৌচালয় ব্যবহার না করাতে পারলেই ভাল। কিন্তু স্কুলে গেলে তো অন্য উপায় থাকে না। তাই পরিষ্কার পরিচ্ছন্নতার উপর জোর দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UTI Children Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE