Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Iron Deficiency

রক্তাল্পতা বা আয়রনের ঘাটতি থেকে মুক্তি পেতে ওষুধ নয়, ভরসা রাখুন শাকসব্জিতে

শরীরে রক্তের পরিমাণ বাড়াতে শুধুই ওষুধ খান? আয়ুর্বেদেই রয়েছে এই সমস্যার সমাধান।

আয়ুর্বেদে বাড়বে আয়রন।

আয়ুর্বেদে বাড়বে আয়রন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৫:৪৩
Share: Save:

ভারতীয়দের মধ্যে রক্তাল্পতার সমস্যা বা আয়রনের অভাব নতুন নয়। বিশেষ করে মহিলাদের মধ্যে এই সমস্যা খুব বেশি। শরীরে আয়রনের ঘাটতি থাকলে লোহিত কণিকার উৎপাদন ক্ষমতা কমে যায়। আয়রনের অভাবে ক্লান্তি, মাথা ঘোরা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়। রক্তে পর্যাপ্ত পরিমাণ আয়রন না থাকলে সারা শরীরে অক্সিজেন সরবরাহ ব্যাহত হয়। শুধু তা-ই নয়, যাঁরা সন্তানধারণ করেছেন বা যাঁদের ঋতুস্রাবের পরিমাণ বেশি, তাঁদের জন্য আয়রনের ঘাটতি কিছু ক্ষেত্রে প্রাণসংশয়ের কারণ হয়ে দাঁড়ায়।

সাধারণ খাবারের সঙ্গে প্রতি দিন পর্যাপ্ত পরিমাণ আয়রন শরীরে না পৌঁছলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতেই হয়। কিন্তু আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, শারীরিক অবস্থার খুব যদি অবনতি না হয়, সে ক্ষেত্রে আয়রনের ঘাটতি মেটাতে প্রাথমিক ভাবে খাবারের উপর ভরসা করে দেখা যেতেই পারে।

রক্তাল্পতা নিয়ন্ত্রণ করতে কোন কোন খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন?

১) বিট-গাজর

রোজ খাবার পাতে স্যালাড হিসাবে বিট-গাজর রাখা যেতেই পারে। না হলে এই দু’টি সব্জিকে একসঙ্গে ব্লেন্ডারে মিশিয়ে ছেঁকে নিয়ে শুধু রসও খেতে পারেন। এই রসে মিশিয়ে নিতে পারেন লেবুর রস। শরীরে আয়রন শোষণ করতে ভিটামিন সি-র যথেষ্ট ভূমিকা রয়েছে।

২) সজনে পাতা

সজনে ডাঁটা খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু সজনে গাছের পাতার যে এত গুণ আছে, তা কি জানতেন? ভিটামিন এ, সি এবং ম্যাগনেশিয়ামে ভরপুর এই পাতাটি প্রতি দিন সকালে খালি পেটে খেলে আয়রনের ঘাটতি পূরণ হয়। এ ছাড়াও, তারুণ্য ধরে রাখতে সজনে পাতার জুড়ি মেলা ভার।

৩) খেজুর, কিশমিশ

যদি আপনার রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে, তা হলে প্রতিদিন সকালে খালি পেটে ১০-১২টি কিসমিস এবং কয়েকটি খেজুর খাওয়ার অভ্যাস করতে পারেন। রক্তে আয়রনের ঘাটতি মেটাতে পারে ভিটামিন এ, সি, ম্যাগনেশিয়াম, কপার, আয়রনে সমৃদ্ধ কিশমিশ এবং খেজুরের যুগলবন্দি।

৪) গম গাছের পাতা

বিটা-ক্যারোটিন, ভিটামিন কে, ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম, আয়রন, ফাইবার সমৃদ্ধ এই পাতা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। যাঁদের রক্ত পাতলা বা কেটে গেলে রক্তপাত বন্ধ হতে চায় না, তাঁদের জন্য এই পাতার রস খুবই উপকারী। সকালে খালি পেটে গম গাছের পাতার রস রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে তোলে এবং প্রতিরোধ শক্তি উন্নত করে।

৫) কালো এবং সাদা তিল

অনেকেই রান্নায় তিল ব্যবহার করে থাকেন। আয়রন, কপার, জ়িঙ্ক, সেলেনিয়াম এবং ভিটামিন বি৬, ফোলেট এবং ই সমৃদ্ধ তিল আয়রনের পরিমাণ বাড়িয়ে তুলতে বিশেষ ভাবে সহায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iron Deficiency Ayurveda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE