Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Amla Tea

সামনে বিয়ে বলে চটজলদি ওজন কমাতে চাইছেন? ভরসা রাখতে পারেন আমলকি চায়ের উপর

বিয়ের মরসুম পড়তেই শুরু হয়েছে মেদ ঝরানোর পালা। হাতে সময় কম। চটদলদি রোগা হতে ভরসা রাখুন আমলকি চায়ের উপর। কী ভাবে বানাবেন?

অনেকেই আমলকি চায়ের ব্যাপারে অবগত নন।

অনেকেই আমলকি চায়ের ব্যাপারে অবগত নন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৯:৪০
Share: Save:

ওজন কমানো মুখের কথা নয়। অনেক পরিশ্রম করতে হয়। নিয়ম মেনে চলতে হয়। তার পর হয় ইচ্ছাপূরণ। শীতকাল পড়তেই বিয়ের মরসুম শুরু হয়ে গিয়েছে। এই সময় হবু কনেরাও ওজন কমিয়ে রোগা হতে চাইছেন। হাতে সময় কম। ফলে তাড়াতাড়ি রোগা হবেন বলেই চটজলদি উপায় বেছে নিচ্ছেন। তাতে চেহারায় লক্ষণীয় বদল তো আসছেই না, সেই সঙ্গে শরীরের উপর নানা ধরনের প্রভাব পড়ছে। সুফলও পাবেন আবার শরীরে আলাদা কোনও প্রভাব পড়বে না, এমন একটি উপায় রয়েছে। যদি ভরসা রাখেন আমলকিতে।

Advertisement

পুষ্টিবিদরা জানাচ্ছেন, কাঁচা চিবিয়ে খান বা রস করে— দু’রকম পদ্ধতিতেই উপকার পাবেন। শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির জুড়ি মেলা ভার। অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ এই ফল শরীরে জমে থাকা নানা বর্জ্য পদার্থ বাইরে বার করে দিতে সাহায্য করে। তবে আমলকি খেলেই হবে না। কী ভাবে খাচ্ছেন সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমলকির রস তো খেয়েছেন। তবে ওজন ঝরাতে খেতে পারেন আমলকি চা। অনেকেই আমলকি চায়ের ব্যাপারে অবগত নন। এই পানীয় শরীরের জন্য দারুণ উপকারী। তবে কী ভাবে বানাবেন, সেটা আগে জেনে নেওয়া জরুরি।

এই চা বানাতে একটি পাত্রে দু’কাপ জল ফুটিয়ে নিন। তাতে আমলকি টুকরো করে কেটে দিন। এর পর তাতে তুলসী পাতা, গোলমরিচ গুঁড়ো আর এক চা চামচ আমলকির গুঁড়ো দিয়ে ভাল করে ফোটাতে থাকুন। ফোটানো হয়ে গেলে ছেঁকে নিন। তার পর খাওয়ার আগে তাতে মধু মিশিয়ে নিতে পারেন।

Advertisement

এই চা শুধু ওজন নিয়ন্ত্রণেই রাখে না। সেই সঙ্গে আরও অনেক উপকার করে।

বারে বারে খাবার খাওয়ার প্রবণতা অনেকটা কমিয়ে দেয় আমলকি। আমলকিতে ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে। ফলে পেট দীর্ঘ ক্ষণ ভরতি থাকে আমলকি চা খেলে। হজমের সমস্যা দূর করতেও এই চায়ের জুড়ি মেলা ভার। আমলকিতে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীর থেকে যাবতীয় বর্জ্য পদার্থ বার করে দিয়ে শরীর ঝরঝরে রাখে। তাই নিয়ম করে এই চা পান করলে সুফল পাবেন দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.